বজ্রকলম
- আজমাইল - সংকল্প ২০-০৪-২০২৪

ভেবেছিলাম ধরার বুকে গাইব নাকো দ্রোহের গান,
স্বাধীন দেশে স্নিগ্ধ সমীরে একটুখানি জুড়াব প্রাণ।
দ্রোহের সুরে বলছি আমি করতে রাজি জীবনদান,
স্বাধীন হবার লোভে যদি জাগে কোনো রিক্ত প্রাণ।
আমি করতে রাজি জীবনদান।।

ভেবেছিলাম কারেও আমি বিঁধিব নাকো বাক্যবাণে,
ধৈর্যের তারা ভাঙছে বাঁধ, হানছে আঘাত সম্মানে।
দ্রোহের আগুনে পুড়িয়ে তাদের করতে ছারখার,
জাতি -ধর্ম-নির্বিশেষে হও সবে একাকার।
বিপ্লবী-বাণী কণ্ঠে সবার রাজুক বারবার।।

আশ মেটেনি নীচ ক্রীড়ায়, জাতকেলি তাই করছে,
তারা দেশের মাঝে দ্বেষ ছড়িয়ে নতুন শত্রু গড়ছে।
যবে জাগবে আবার সব যুবকের নিঃস্ব প্রাণ,
স্বাধীনতার বাজবে বাণী, অনৈতিকতা হবে চির-ম্লান।
সবার তরে আমি করতে রাজি জীবনদান।।
(সংক্ষেপিত)
কলিকাতা-১৪৪, ৩০.০১.২০২০, ভোর ২টা নাগাদ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।