শান্তি কোথায়
- ডঃ জীবন রায় - গোধূলি ২০-০৪-২০২৪

বলিতে কেহ পারো শান্তি আরো, কোথায় পাইব তাকে?
খুঁজি পথে পথে মিলে সাথে সাথে চিত্রা রূপসার বাঁকে
স্নিগ্ধ সমীরনে বন বনান্তরে নিদাঘ দুপুরে নগর প্রান্তরে
শান্ত সরসী ধারে উদ্যাম সৈকত পারে নিশীথ অন্ধকারে
ছুটি তারই পাছে আজও পাইনি কাছে, তবুও কোথায় আছে?

চাহি প্রাসাদ বাড়ি ভিন্ন ধাঁচের গাড়ি যত পারি তাড়াতাড়ি
পুরাতন এখন কনক প্রয়োজন শুধু হীরক টাকা কাড়িকাড়ি
বাঁকা হাসি অধরে অসত্যের পথ ধরে সাঁজায়ে নিজেরে
শান্তি চাই এবারে কেহ বাঁচে কিবা মরে দেখিব তাহা পরে
একই ভাবনা বিরাজে নিরন্ত সকাল সাঁঝে, খুঁজি কোথায় আছে?

সতত তারই সাথে যুঝি এই পাই বুঝি ক্লান্তিতে ঘরে ফিরি
সে তো মৃগতৃষা সম দূরে চায় মম তথাপি স্বপ্ন গণ্ডীতে ঘিরি
মানব নিত্য চরাচরে সকলের অগোচরে অন্ন নাই আহারে
বিধাতা দিয়েছে ভরে তবু কোন শান্তি তরে ঘাতি আপনারে?
বিষাদ সুর বুকে বাজে মন লাগে না কাজে, দেখি কোথায় আছে I

দিনমনি অবসানে দাঁড়ায়ে প্রাঙ্গনে পুষ্প শোভা দেখি বনে
মধুকর হেলেদুলে উড়ে ফুলেফুলে শান্তিতে খেলে আনমনে
পাখিরা কিচিমিচি স্বরে রাতের আঁধারে ভাসে প্রেম সাগরে
সাথে নিয়ে সবারে শান্তিসুখ নীড়ে নিদ্রিত একের উপরে
মম অন্তর মাঝে দেখি একবার খুঁজে, শান্তি সেথায় লুকিয়ে আছে I

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৭-০২-২০২০ ১৭:২৩ মিঃ

অতুলণীয়