কলঙ্কিত
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৯-০৩-২০২৪

কলঙ্কিত
অচিন্ত্য সরকার

আদিম পাশবিকতার রক্ত উন্মত্তায়
বড়াই করছে আধুনিকতা। যেন বাটোয়ার জিগিরে আদিমতম মানুষের ক্ষুধা নিবারণের জ্বালা। তবে লড়াই এবার মানুষে পশুতে নয়-মানুষে মানুষে,
হাতে শুকনো ডাল নয়, আধুনিকতম গোলা...সাথে পাথরের টুকরো,সভ্যতার যোগসূত্র গাঁথে। এই সংযোগ টূকরো থেকে,দু'দিকের দূরত্বই সমান।বোঝা যায় না এগোচ্ছি, না পিছোচ্ছি। তবে এটা সুস্পষ্ট-তৃষ্ণা বাড়ছে, রক্তের তৃষ্ণা.... বিতৃষ্ণাও বাড়ছে,মানুষের প্রতি মানুষের। শ্বাপদের থেকে পাওয়া ভয় টা,একমুখি কিন্তু মানুষের থেকে,সেটা বহুমুখি। সুখের নাগাল পেয়েও মানুষ তাই, মানুষের আতঙ্কে দুঃখি। সম্পর্ক-খুঁটির অস্থি মর্জায় ঘুন জর্জর, গুলি কে চালাচ্ছে, পাথর কে ছুটছে-বোঝা গেলেও বলা টা দুস্কর। তবে জয়গান যাঁরই করা হোক- আল্লা কিংবা ভগবান, মানুষ যা কলঙ্কিত করছে,তা আর কিছুই নয় ,মানুষেরই নিজের মান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।