।।। প্রশান্তির খোঁজে।।।
- মোঃ হাবিবুল হক ২৫-০৪-২০২৪

কোথায় প্রশান্তিরা ?
একটু প্রশান্তি চাই, প্রশান্তি,
নির্ভেজাল প্রশান্তি, মনের প্রশান্তি,
একটু কি প্রশান্তি দেবে আমায়?
মনের প্রশান্তির জন্য হারিয়ে যেতে চাই,
হারিয়ে যেতে চাইলে ই
কি হারিয়ে যাওয়া যায়?
হয়তো যায়, তবে -
বাঁধন আলগা করতে হয় নিজের,
সব পিছু টান অগ্রাহ্য করে,
ছুটে চলে যেতে হয় ঐ সুদূরের
দিগন্ত রেখা বরাবর কিংবা দূরে
আরো অনেক দূরে,
যেখানে সারি সারি পাহাড়গুলো
মাথা উঁচু করে দাঁড়িয়ে পাল্লা দেয়
নীল আকাশকে ছোঁবে বলে ।।

চাইলে - ই হারিয়ে যাওয়া যায়
অরণ্য উদ্যানে ,
যেখানে বৃক্ষ রাজি একে
অপরের সাথে গলাগলি করে
কি এক অলিখিত
প্রেমের বন্ধনে জড়িয়ে করে বসবাস,
মৃদু বাতাসে পাতার শন শন আওয়াজে,
শাখায় শাখায় আলতো স্পর্শে
যেন একে অন্যের নিরাপত্তা নিশ্চিত করে ।।

চাইলে ই হারিয়ে যাওয়া যায়,
নিঃসীম সমুদ্র জল কণার গভীরে,
যেখানে ফেনিল
স্রোতেরা খেলা করে আপন মনে,
কখনও দূর থেকে দৌড়ে আছড়ে
পড়ে বালু চরার বুকে, পা ভিজিয়ে
দেয় চোখের পলকেই ।
একদিন হারিয়ে যাবো ঝর্ণা কুলে,
যেখানে অতি যত্নে পাহাড় বিছিয়ে
দেয় নিজ বুকের ছাতি, যার উপরে
নির্বিঘ্নে প্রবাহিত হতে পারে
ঝর্ণা ধারা, দ্বিধাহীন নিঃসংকোচ ভাবে মিশে যায়
সমতল থেকে অতি সমতলে।
আর নয়,
এই হানাহানি হিংসা বিদ্বেষ কাঁদা ছোঁড়া
ছুঁড়ির এ মিথ্যাচার সংসারে,
আর নয়,
এই বিষ বাষ্পের বিষাক্ত কালো ধোঁয়ার শহরে,
যেখানে সভ্যতার আড়ালে
অসভ্যতা তাড়া করে ফেরে প্রতিদিন।
মিথ্যা, প্রবঞ্চনা, আশ্বাসের ধ্রমোজাল,
ছিঁড়ে নিজেকেই পথ করে নিতে হবে নিজের,
চলে যেতে হবে –
পাহাড়, কিংবা গহীন অরন্যে বা সমুদ্র বেলায়,
সব কিছু ছেড়ে প্রকৃতির
মাঝেই খুঁজে নিতে হবে
নিজের প্রশান্তিকে ।
+++++++++
নিরব নির্বাসন।
ঢাকা- ০২/০৩/২০২০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।