।।। নারী তোমাকে সালাম।।।
- মোঃ হাবিবুল হক ১৯-০৪-২০২৪

( নারী দিবসে সকল নারীর প্রতি
সশ্রদ্ধা সালাম) ❤❤❤
+++++++++++++++++
নারী তোমাকে সালাম,
তুমি এখন আর কোন পশ্চ্যাতপদ
জনগোষ্ঠীর অংশ নও, নও শুধুমাত্র
কোন রন্ধনশালার রাঁধুনি ,
কিংবা পুরুষ তান্ত্রিক সমাজের
সেই পুরুষের মনোরঞ্জনের বাসনা নও তুমি,
নও তুমি শুধু মাত্র সন্তান উৎপাদনের
প্রজনন ভূমি।

তুমি আজ বহু সংজ্ঞায় সংজ্ঞায়িত নিজেই,
আত্ম পরিচয়ে তুমি উদ্ভাসিত, তুমি চিরন্তন,
তুমি শ্বাশত সুন্দরের প্রতীক,
তুমি নিজেই নিজের চলার পথকে করেছো রচনা ,
নারী তোমাকে সালাম।

তুমি সর্বদাই ছিলে এবং আজও তুমি
একজন সর্ব ত্যাগী মা,
ভালবাসার বোন, প্রেমময়ী স্ত্রী,
আবার কখন আদরিণী কন্যার ভূমিকায় ,
তোমার তুলনায় শুধু তুমিই,
নারী তোমাকে সালাম।।

আজ তোমার জন্য সংকীর্ণ কোন ঘর নয়,
কোন বারন নেই ঘরের বাইরে যাবার,
আজ তোমার অপার সম্ভাবনার
স্বাধীনতার দ্বার খোলা।
তুমি আজ দেশ পরিচালনার কান্ডারি,
তুমি রাজপথের এক বলিষ্ঠ কন্ঠস্বর,
তুমি যুদ্ধের ময়দানের এক বীরাঙ্গনার বেশ,
তুমি আজ নির্দ্ধিধায় বিলিয়ে যাও
তোমার মেধা আর কর্ম যোগ্যতা,
রেখে যাও তোমার সাফল্য গাঁথা কাহিনী।।

দেশের রাজনীতি, অর্থনীতি, পররাষ্ট্র নীতি,
ও সমর নীতির মতন জটিল বিষয়ে।
নারী তোমাকে সালাম।।

নারী তুমি এখন আর নও
কোন কবি, বা সাহিত্যিক, ঔপন্যাসিকের কাল্পনিক চরিত্র,
তুমি নও কোন চিত্র শিল্পীর তুলির আঁচড়,
তোমার অব্যাহত পদ যাত্রায়
আজ মুখরিত সাহিত্য সংস্কৃতির চত্বর,
নারী তোমাকে সালাম।

নারী তুমি আজ সাম্যবাদী, মানবাধিকার,
তুমি আজ ভুখা নাঙ্গা মানুষের মুখের হাসি,
নারী তুমি এই ধরনী তলে
মানব কল্যাণে সদা নিয়োজিত সহযোদ্ধা,
তুমি প্রজ্বলিত আশা আর ভালবাসার শিখা।
নারী তোমাকে সালাম।
+++++++++
নিরব_নির্বাসন।
ঢাকা_০৮/০৩/২০২০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।