।।। মিথ্যা করে বলো।।।
- মোঃ হাবিবুল হক ২০-০৪-২০২৪

এই যে শূন্য দৃষ্টি,
অবারিত প্রসারিত দৃষ্টি,
দিশাহারা দৃষ্টি,
গোলক ধাঁধার ধুম্রজালের
মাতাল করা পাগল পাগল দৃষ্টি,
প্রতি দিনই খুঁজে ফেরে তোমায়,
কত অলি- গলি, জনসমুদ্রে,
ব্যস্তময় রাস্তার বাঁকে,
নতুন গড়ে ওঠা ফ্লাই ওভার আন্ডারপাসে,
সদ্য প্রসূত কালো সাদা রঙের জেব্রা ক্রসিং- এ।।

জানি, তুমি দেখো আমায়,
কাছে পিঠে কিংবা দূর হতে,
চাতক মন, অপেক্ষায়,
এক ফোঁটা প্রেম জলে তৃষ্ণা নিবারণে।।

বোঝ না তুমি দৃষ্টির ব্যাকুলতা,
ক' জনই বা বোঝে চোখের ভাষা ?
এই যে দৃষ্টির গভীরতা বাড়িয়ে
সারাক্ষণ ই তোমাকে খুঁজে চলি,
তোমার চোখের তারায় ,
এক ঝলক ভালোবাসা দেখবো বলে,
এও জানি, এটা বৃথাই সময় নষ্ট পার ।।

হঠাৎ দৃষ্টি সীমানায়,
যদি তোমার দেখা মেলে,
কি এক প্রশান্তি খেলে যায় এ হৃদয় মরুতে ,
হৃদয়ের আবদ্ধ আঙিনায়
হাজারো রঙের ফুল পাঁপড়ি মেলে ধরে।।

আমাকে একটু ভালোবাসতে গিয়ে ,
ছাড়তে বলি না কখনও বন্ধুর আড্ডা,
আমার জন্য নগ্ন পায়ে উত্তপ্ত বালিতে
হাঁটতে হবে না তোমায়,
হতে হবে না রাত জাগা পাখি হয়ে
র্নিঘুম রাত কাটাতে,
নিশীথে নূপুর পড়া পা, ভেজাতে হবে না
সাগরের নোনা জলে,
মেঘের দলে ভাসতে গিয়ে,
পথ হারিয়ে সীমানা পেরিয়ে
চলে যেতে হবে না দেশ থেকে দেশান্তরে,
আমার আউলা ঝাউলা চুলের ভিতর
ধুলা ঝাড়তে হাতের স্পর্শ করতে
হবেনা, কাটতে হবে না চুলের ভাঁজে
আঙুল দিয়ে বিলি অবিরত ।
শুধু একবার, শুধু একবার চিৎকার করে বলো –
মিথ্যা করে বলো একবারই,
ভালবাসি তোমাকে।
জানুক এ পৃথিবী,
সাক্ষী হয়ে থাক,
এ চন্দ্র-সূর্য, আকাশ-বাতাস, গ্রহ নক্ষত্র,
পাহাড়-পর্বত, খাল-বিল নদী-নালা সব,
জানুক সবাই,
তুমিও একদিনের তরে,
মিথ্যা ভালোবেসেছিলে আমায়।।
++++++++++++
নিরব_নির্বাসন।
ঢাকা_১০/০৩/২০২০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।