অভাগা মানুষ
- একনিষ্ঠ অনুগত ২০-০৪-২০২৪

একটি ফুল,
ফোটে কাননের ঐ ধারে
ছোট বলিয়া নিকৃষ্ট বলিয়া
চোখে পড়ে না’ক তারে।
জীবনকাল ফুরিয়া যখন
ফুলটি মরিয়া যায়,
এমনি সময় তারই মর্ম
বুঝিতে যে পারা যায়।


মহৎ লোকেরা জন্মে
তেমনি কোন কুঁড়ে ঘরে
কেহ বুঝিতে পারেনা
কে আসিল জগত ‘পরে।
ছড়ায়ে দিয়া জ্ঞানের আলো
কিছু পায়না মহৎ জন
তবু খোদার কাছে করে দোয়া
“কলুসমুক্ত করো খোদা এদের মন”

*** *** *** *** ***

হায়রে অভাগা মানুষের দল
বুঝিতে পারিলিনা কে আসিয়াছিল
নিয়া সাম্যের বানী-
ছড়ায়ে আলো, চলিয়া গেল।
এখন তোদের পরিনতি
সেই মহান স্রষ্টাই জানেন;
তাই তাঁহার কাছে দোয়া করিও সবাই
“হে খোদা আমাদের উপর
শান্তি নসীব করেন”।



সস্তাপুর, নারায়ণগঞ্জ।
১২ এপ্রিল, ২০০৮ ঈসায়ী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।