স্বাধীনতা আজো কাঁদে
- রফিকুল আলম - ভালোবাসার নিঃশব্দ কথন ২৩-০৪-২০২৪

ত্রিশ লক্ষ শহীদের খুনে
দু’লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে
লক্ষ লক্ষ নিরন্ন মুখের ত্যাগে
অনেক কষ্টে পাওয়া স্বাধীনতা
আজও কেন কাঁদে?
স্কুল কলেজ বিশ্ববিদ্যাপীঠে
অফিস আদালতে সড়কে মহাসড়কে
রেল ষ্টেশনে বাসটার্মিনালে
তামাম জায়গায় স্বাধীনতা কাঁদে।
আমাদের গ্রামের মুক্তিযোদ্ধা শুকুর আলী
স্বাধীনতার প্রতীক কাঁদে
যখন তাঁকে বলে গাছ চোর
আবার যে যুদ্ধ না করে
সময়গুলি কুম্ভপাতার বিড়ি আর চারমিনার টেনে
হরতন আর টিক্কায় ঝড় তুলে
পার করেছে দীর্ঘ ন’মাস
তাকে যখন বলে বীর মুক্তিযোদ্ধা
তখন দেখি স্বাধীনতা কাঁদে।
আদালতের তমাল তলায় যেয়ে
সরকারী অফিস কিংবা হাসপাতালের বারান্দায়
যখন দেখি স্বাধীনতা ভোগীরা অবহেলিত
তখনো দেখি স্বাধীনতা কাঁদে।
কলেজ কিম্বা বিশ্ববিদ্যাপীঠে
পড়ালেখার বদলে দেখি অস্ত্রের খেলা
তখনো দেখি স্বাধীনতা কাঁদে।
মুক্তিযোদ্ধা ভাইরা বললো
স্বাধীনতার শপথ আর অঙ্গীকার
আমরা ভেঙেছি বলেই স্বাধীনতা আজো কাঁদে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।