পাখি উড়ে গেল
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - অলয় প্রহেলিকা ২৫-০৪-২০২৪

পাখি উড়ে গেল
অচিন্ত্য সরকার

ও গান গেতে এসেছিল
গেয়েছিল ওর বাউল করা গান
তারপর কেন যে পাখি উড়ে গেল
বলে গেল না....
আমি কতবার বল্লাম,উড়ে যদি যাবে
তোমার গান নিয়ে যাও
কথা শুনলে না...
ওকে গান-হারা ভেবে কষ্ট পাচ্ছিলাম
তাই ওকে কত খুজলাম
উদাসী বিকেলে,মায়াবী সন্ধায়,ভোরের নিস্তব্দায়
চেয়ে থাকলাম আকাশ পানে
পাখি আসবে...এল না।
মেঘের কাছে খবর পাঠালাম কতবার
ওর আসার জন্যে,
বাতাসের বুকে লিখলাম
আমার দীর্ঘশ্বাস চুপি চুপি,
তবু ফিরে এল না অভিমানী।
ওর গান প্রতিনিয়ত স্মরণ বেদনা দিত
আমাকে অস্থির করত,পাগল করত
আমার বর্তমান কে আতীতের চাপে
দমবন্দ করে দিত।
আমি কারণ খুজতাম,ওর অন্তর্ধানের।
অনেক কাঁদলাম,তবু এলনা দেখে
রাগকরে বললাম,
গানবলে ও রেখে গেছে
আমার হৃদয়বিদ্ধ বান,ও বড় বেয়মান।
তারপর যখন ভাবতে ভাবতে ঘুমিয়ে পড়েছি
ও আমার ঘুমের ঘোরে বলে গেল
তোমার ভালোবাসা আমি বুঝতে পারিনি
আমায় ক্ষমা করো প্রিয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।