ওরে তোর লাগি
- মোঃ আমিনুল এহছান মোল্লা ১৮-০৪-২০২৪

কোথায় মুক্তি, কোথায় ওরে মুক্তি!
আপন কুটিরে কর রে কর অহিংস চুক্তি,
প্রেমের প্রদীপে না জ্বলে শিখা,
হিংস কলবে তোরে কেন দেখা?

এর চেয়ে মৃত্যু সে যে ভালো-
যদি না সাম্যের প্রদীপ জ্বালো!
বঙ্গ জ্বলিছে, ওরে অকৃতজ্ঞ প্রাণ,
তোর লাগি শান্তি আজ অগ্নিবান!

সত্য্ আজ গহিন অন্ধকারে;
মিথ্যারে ডাকিস প্রেমাভিসারে।
গীবতে গীবতে গাহিস তোর গান
তোর লাাগি বঙ্গে উঠিছে ঝর তুফান।

ওরে দোষে দোষে জাতিকে দিয়েছিস হারি
বিভেদের তরী ছেড়েছিস তুই সারা বঙ্গ জুড়ি!
এত মিথ্যে বুলি কিসের লাগি?
এই লাল সবুজে দিয়েছিস বিভেদ জাগি।

ওরে সত্যটা বল তোর জবান ছাড়ি
কার কি অবদানে এই বঙ্গটা গড়ি!
তোর মিথ্যাটা শুধু ক্ষণিক আভা হানে,
চির সত্যটা জাগি উঠে জনতার প্রাণে।

ওরে তোর লাগি বাঙ্গালী গাইবে না বেসুরে-
আমার সোনার বাংলা শিল্পিরা গাইবে মধুর সুরে
জয়বাংলা ধ্বনি টানিছে পথপানে-
স্থপতি শেখ মুজিব চিরদিন অগ্রপানে।
----১৬-০৩-২০২০ ইং রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।