উপেন চোর
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - অরশিতে চোখ রাখো ২০-০৪-২০২৪

উপেন চোর
অচিন্ত্য সরকার


কারা সীমানা- পাঁচিল ভেঙেছে যুগে যুগে?
কারা গড়েছে পাঁচিল আপন স্বার্থ হুজুগে?
কার স্বার্থে ওঠে পাঁচিল ইছামতীর বুকে?
উদ্বাস্তুর শেষ সম্বল যায়,কার বেআইনী সুখে?
তাঁরা কি উত্তারাধিকার সূ্ত্রে এ পৃ্থিবীর মালিক,
যে তাঁদের দানপত্রে নাগরিকত্ব লেখা হবে?
যাদের শ্রম-লবণ জলে,ধরা পুষ্ট ফুলে ফলে,
উচ্ছিষ্টে তাদের কেবল,তুষ্ট হতে কেন হবে?

যারা মাটির সীমানা ছাড়িয়ে নিজেদেরকে
শিকড়হীন ঈশ্বর ভাবতে শুরু করে দেয়,
তারা মেঘের পায়ে কাঁটাতারের বেড়ি পরায়,
আর রামধনু কেও আপন সীমানায় ভাবে।
যার খেয়ালি বিলাসিতায় উপেন হয় চোর
তাদের রক্তে স্নাত হয়ে,আসুক নতুন ভোর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।