সর্বভূক
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - অলয় প্রহেলিকা ২৯-০৩-২০২৪

সর্বভূক
অচিন্ত্য সরকার

সে সর্বভূক,একে একে গিলে খেয়েছে সব
এক দু’বার অধিক ভোজনের কারণে শুধু
বমি উগরে দিয়েছে দুর্গন্ধময় আবর্জনা কিছু,
তা ছাড়া কখনও ছাড়েনি কাওকে এত টুকু।
মহা ভূআড়োলনে গোটা গোটা সবুজ বন গুলো
গিলে খায় মহাকাল গহ্বর, ফুল ফল কচিপাতা,
গাছের ডালে ডালে আটকে থাকা দক্ষিণে বাতাস,
পাখির গান,পাতার বাসায় যত্নে বোনা শুকসারির
প্রেম গাথা,কাকের বাসায় রাখা কোকিলি চাতুরি,
বসন্তের জন্য রাখা শিমুল পলাশের সব রঙ,
এমন কি হলুদ ঘোমটায় ঢাকা শিউলির নরম
লজ্জা সব…… এক দিন কালো কুচ কুচে কয়লা
আর চিটচিটে তরল আগুন হয়ে বের হয়…………

আমার সব সবুজ উষ্ণতা আর রামধনু স্বপ্ন গুলো
গিলে খেয়েছে একা,নিছক একা; মরুভুমি বুকে
মেঘের ছায়া কিংবা মরুদ্যানের হাতছানি মূহুর্তে
মরিচিকা, বুকের গভীরে চাপা জীবাশ্ম আগুনে।
তুবু,কিসের অমোঘ টান,ছিড়তে গেলে ঘূর্ণি বান
তাই,সর্বভূকে হজম করে, দিব্যি টিকে খাচ্ছি পান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।