পরিণতিঃ শূন্য
- মোঃ হোসাইন জাকের - মায়াজাল ১৬-০৪-২০২৪

চাঁদ ষোল কলা পূর্ণ হলে
আস্তে আস্তে হতে থাকে ক্ষয়।
ঠিক তেমন সিঁড়ির অন্তিম ধাপে
পৌঁছলে নিম্ন ধাপে পতিত হয়।
ইহা অতীব সত্য, সকলেই কয়!
তবুও মানুষ নিজেকে রাখে ব্যস্ত,
জীবনের শেষ দিন পর্যন্ত।
উপনীত হওয়ার জন্য শেষ ধাপে,
মানুষ কি ভাবে না, এত সময় কি পাবে?
শেষ ঠিকানায় পৌঁছতে এত কিছুর প্রয়োজন,
একখণ্ড জমির জন্য মাথা দ্বিখণ্ড করার আয়োজন।
এই লোভাতুর মানুষগুলো অযাচিত গমন,
অথচ এই মাটিই হবে তার বাস ভবন।
অর্থ বা ক্ষমতার জন্য মানুষ কি না করে?
অথচ তাকেই যেতে হবে অগ্রবর্তীদের মত করে।
এক চিলতে কাপড়ে মিশতে হবে মাটির বাসরে,
সব মায়া মাটিতে বিলীন হবে মায়াবী সন্ধ্যার আসরে। এদিন যাবতীয় লেনদেনের হিসাব হবে নির্ভুল,
সব ধরণের ঠকবাজির দিতে হবে মাশুল।
গলাবাজি, চাঁদাবাজি, ধান্দাবাজি, ফাইলবাজি, ফুর্তিবাজি ও কলমবাজির হিসেব চাইবেন কাজি।
এ হিসাবের চিন্তায় থাকেন সদা আসমা বিবির বাপ,
কেউ পড়বে না বাদ, নিজেই নিজেকে দিবে হিসাব!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Dojieb
১৯-০৪-২০২০ ০৯:৪৪ মিঃ

দারুণ।

bkhasan
১৯-০৪-২০২০ ০২:০৯ মিঃ

সত্য কথা

M2_mohi
২০-০৩-২০২০ ১৩:৪৯ মিঃ

  দারুণ লেখা