কাব্য যখন তোমায় ঘিরে
- আপন দেবনাথ ২০-০৪-২০২৪

আমার কি হয়েছে আমি জানি না;
এইটুকু আন্তাজ করতে পারছি-
সমগ্রতায় তুমি দখল করে আছো।
ভূ-বৃক্ষ থেকে শুরু করে পচা পানির ডোবা পর্যন্ত;
আমার চোখে তুমি মাতালতার বকুল ফুল,
মালা করে রাখতে ইচ্ছে করে,
মাঝে আবার আঘাতের কাটা বিহীন শুভ্র গোলাপ,
ভয়ে স্পর্শ করিনা যদি যায় ঝরে;
সকালে আমার মাথায় ধস নামে তোমার কোমল হাতের,
সহ্যশক্তি হারিয়ে বিলীন,দেই ডুব অথই সাগরে।
সারাদিনের খুনসুটির
পরে নিশিতে পালায় নিদ,
স্বপ্নজাল বুনায় পাটের সুতায়
প্রক্রিয়াজাত হয় রাত থেকে ভোরে,
ভোর ফেটে সকাল, সকাল ঘনিয়ে যায় আধারে,
শ্রাবণের জলে আধোআধো শরীর ভেজা।
বৃষ্টির হয়েছে সাজা মোদের উল্লাসে।
ঠিক মধ্যরাত - ঘড়ির কাটা রাত তিনটায়।
পৃথিবীর সব জীবের
ক্লান্তি খুঁজে শীতল বাতাস আর বটেরতল,
তুমি আর আমি হারিয়ে অন্ধকারে, ড্রিম
লাইটের আবছা ছায়ায় নরম সুরে ।
কি বলবি বল?
হাতের ঠান্ডা স্পর্শে জড়ায়ে কোমল চুল, বাঁকা চাঁদের
মানতে পারেনি আবদার ভেঙে করে চুরমার
টুকরো গুলোর মধ্যে দিয়েছি মধুর ফুল।
আমি কোনো দোষ করেনি;
এমনকি ভুলও করেনি;
তোমার আমার মধ্য দিয়ে যাওয়া ক্ষণিকের জলন্ত শ্বাস
সামাল দিয়েছি মাত্র।
তাতেই নিজের অস্তিত্ব হারিয়ে বলে উঠি-
আমার কি হয়েছে আমি জানিনা;
যাবার বেলায় একালা মনের ছলছল
চোখের উপর পড়েছিল দৃষ্টি,
দিয়েছি সপে কাব্যের প্রতিটি শব্দ
তুমি ছাড়া নিষ্পাপ সুখের কাব্য বৃথায়
ডুবতো হতো না তার সৃষ্টি।
আজ আমি অন্ধকার ঘরে স্বপ্ন আঁকি না ।
আমার সর্বসুখ বেধে রেখেছে ঐ দূর
পাহাড়ের দেশ, মাটির রাস্তা, সবুজপত্র
আর জমিনের কালো মেষ।
৩১.০৭.২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।