ব্জ্রকণ্ঠে দৃপ্ত শপথ তুমুল আলোড়ন
- সাইফুল আজম কাফী ১৮-০৪-২০২৪

"আন্দোলন" সে তো শিখিয়ে গেছেন মুজিব, চোখে ভাসে তর্জনী তোলা আহ্বানের ছবি।
তাকে নিয়ে কত কত গান হয়েছে, গল্প-উপন্যাস, প্রবন্ধ হয়েছে
শত শত কবিতা লিখেছেন কত কবি।

বন্ধুর বিরুদ্ধ পরিবেশে মুজিব তুমি ছিলে অকপট, কতই না সাবলীল আর শাণিত চিন্তার ধার।
ব্জ্রকণ্ঠে দৃপ্ত শপথ তুমুল আলোড়ন।
বাংলার মাঠ, পথ-প্রান্তর এক হয়ে সমান তালে জেগে উঠেছিলো রাঙাতে নতুন প্রভাত।

মৃত্যু ভয়কে আলিঙ্গন করেছো
আপোষে হওনি পিছপা
তোমার দৃঢ় মানসিক শক্তিতে
পেয়েছি পরম আরাধ্য স্বাধীনতা।

শত প্রজন্মের আফসোস নিয়ে ঘুমিয়ে ছিলো বিবেক
অস্তিত্ব সংকটে থাকা পরিচয়টা ভাষা খুঁজে পেয়েছিলো আর প্রাণ ফিরে পেয়েছিলো আবেগ।

নেতা হারিয়ে মেধা হারিয়ে দিশেহারা ছিলো গোটা বাংলা
তোমার ইশারায় পথ খুঁজে পেয়েছিলো আর পেয়েছিলো জীবনের মানে এবং বেঁচে থাকার সংজ্ঞা।


১২/০৩/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।