প্রতিশোধ
- সাইদুর রহমান ২৯-০৩-২০২৪

অবশেষে কি নিষ্ঠুর প্রতিশোধ
নিয়েই নিলো প্রকৃতি;
ক্ষুদ্র একটি করোনা ভাইরাসে
বিশ্ব জুড়ে এত ভীতি।

আসলে মানুষ আজ অবিমৃশ্য
বন কেটে বানায় নগর;
তাই যে বিশ্ব এখন এত উষ্ণ
নদী ভরে গড়ে বাড়িঘর।

মাটি আমাদের দেয় কত কিছু
বুক চিঁড়েই তবু প্রাসাদ;
তবু পাই গ্যাস তেল বহু কিছু
তার বুকেই শস্য আবাদ।

রক্ষক না হয়ে মানুষেরা যেন
এখন প্রকৃতিরই ভক্ষক;
যার খাই পরি ভাবিনা কখনো
সে বোবা, নয় আহাম্মক।

চলছে গোটা বিশ্বে নীরব যুদ্ধ
বোমা নেই, নেই কামান;
প্রকৃতি হয়েছে, এতটাই ক্ষুব্ধ
গোটা পৃথিবীই কম্পমান।

যত অভাব অনটন প্রাণীদের
করে পূরণ সে প্রকৃতি;
তবু আরো চাই শুধু মানুষের
না হয় কখনো তৃপ্তি।

তবে, খুব বেশী কিছুই তো না
প্রকৃতির নিয়মে চলি;
আবার হবে ব্যারাকে করোনা
আর কেহ হবে না বলী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৬-০৩-২০২০ ১৯:১২ মিঃ

Right