দেশজনতার স্বাধীনতা
- মাহমুদুল মান্নান তারিফ - নির্বাচিত ২০-০৪-২০২৪

দেশজনতার স্বাধীনতা
মাহমুদুল মান্নান তারিফ
২৬ মার্চ ২০২০

রাখববোয়াল দাঁত বসাতো বাংলাদেশের সম্পদে,
ষাটমিলিয়ন মানুষ ছিল কালের চরমসঙ্কটে।
হঠাৎ করে গর্জে উঠেন মুজিব নামে সূর্যবীর,
এ মুজিবই বাংলাদেশে জাতিরপিতা সূর্যশির।

দীর্ঘ নমাস যুদ্ধ হলো পিছপা হয়নি বাংলাদেশ,
যতই বাড়লো মৃত্যুমিছিল বাড়লো ততই হামলা বেশ।
নব্বই হাজার সৈন্য-পাকি করলো আত্মসমর্পণ,
বাংলাদেশের মুক্তিযুদ্ধ পেলো বিশ্বসমর্থন।

উসমানিরা করলো ক্ষমা করতে পারতো সবকে বধ,
সেদিন থেকে নিলো করে বীরের জাতি যুদ্ধ রদ।
প্রাণ দিয়েছে তিরিশলক্ষ হতে পারে কমবেশি,
বাংলাদেশের মুক্তিসেনা অনেক ছিলো রণকেশী।

সোহরাওয়ার্দী উদ্যানের ঐ ইতিহাসটা আজ স্মরে,
বাংলাদেশের উন্নয়নে বাঙালিরা কাজ করে।
আজ এদেশের স্বাধীনতা দেশজনতার চাই ভালো
দৌড় না পিছে অন্ধকারের সম্মুখে তাই পাই আলো।

স্থানঃ বিয়ানীবাজার,সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।