শখের কবি
- আজমাইল - সংকল্প ২৫-০৪-২০২৪

কবিতা লিখি শখে, তাই আমি শখের কবি।
গোধূলিতাক সময় ব্যয়ি, কলম ধরি যখন ওঠে রবি।
যা কিছু লিখি সবই মূল্যহীন, পাতে পড়ার অযোগ্য,-
লোকে বলে, " খেয়ে দেয়ে কাজ নেই, না আছে যোগ্য
কবি হওয়ার; না আছে মেধা পড়াশোনায়; ও বেগুণ!"
পাঠক তো জোটেই না,পড়তে বললে রেগে আগুন!
যদি কখনো কিছু শ্রোতা পাই, কাঠি করে আপনরাই।
যেন আমি দিয়েছি তাদের বারা ভাতে ছাই!
কেউ আবার বলে, " তুই একটা বদ্ধ উন্মাদ,
উপস্থিত-বুদ্ধিহীন, বন্ধুত্বের খাতা থেকে দিলেম বাদ!"
কেউ আবার ইংরেজিতে বলে," কমন সেন্স নাই,
ইউ আর আ ডিস্গাস্টিং গাই।"

কেউ আবার বলে, " ওতে মন ভরে, পেট ভরে না!"
কেমনে বোঝায় তারে, কবিতা যে আমারে ছাড়ে না!
একজন তো বলেই ফেলল," দেশে দেশে ছড়িয়ে
পড়বে কবিতাগুলো ট্রেনে ঝালমুড়ির ঠোঙা হয়ে।
তোর উত্তরসূরিরা তো বোকা নয় যে তাকে সাজিয়ে
রাখবে, কেজি দরে তোর খাতাগুলো বিকিয়ে
তারা ঘরের জঞ্জাল সাফাই করবে;
কেউ আর থাকবে না যে তোর লেখা পড়বে! "
একজন কৌতুকের সুরে বললে, " কবিতা মানে
তোর কাছে কঠিন শব্দগুলো খাতার কোনো খানে
শুধু মিলিয়ে দেওয়া, ভাবনার ব্যাপারে তুই অজ্ঞ;
আমার কবিতাগুলো বিদেশে ছাপে, তুই অযোগ্য!"

সব কথাই আমি মাথা পাতিয়া মানিয়া লই,
কবি তাই কভু করি না দাবি, অকবি হয়েই রই।
নয়নের বারি ঝড়ে, নিশীথে কপোল যায় ভিজে!
হেড়ে গলায় করুণ সুরে গান গেয়ে চলি নিজে।
কৌতুক করে মজা মেরে যারা পাগল বলে মোরে,
'ভবিষ্যতের নোবেলজয়ী' বলে যারা হাসে খিক্ খিক্
কোরে;
আমার গজল, আমার গান অর্থহীন যারা বলে,
পিছে যারা কটু কথা কয়, আমার সনে যারা ছলে;
অভিযোগ কোনো নাই আমার, রবেও নাকো কভু,
নিজের লেখা পড়ে নিজেই হাসি, অবগত মোর প্রভু।
কেমনে আমি বোঝায় তাদের স্তুতিচ্ছলে নিন্দা যারা করে,
শখে আমি কবিতা লিখি, আমায় লেখার নেশা ধরে।
অকবি বলে পরিচয় দিই, আজ হলেম শখের কবি
রচিয়া যাব কবিতা আমি যত দিন উদিবে মম জীবননভে পরাণ-রবি।
... সেখ আজমাইল
গলাতুন, মন্তেশ্বর, পূর্ব বর্ধমান
২৩.১২.২০১৯
সোমবার, ভোর ৫ টা. ৩৬ মি.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।