সখী, চিরবিদায়!
- আজমাইল - অ-নামিকা ২৬-০৪-২০২৪

আমারে তুমি ভুলিয়া গিয়াছ,
করেছ হৃদয় হতে চিরপ্রস্থান!
যত শান্তি কাড়িয়া বেদনা দিয়াছ,
বুঝিনু, সবই ছিল তোমারি দান।

আজ যাঁরা মোরে রোম্যান্টিক বলে
আমার যত কবিতা পড়ে,
তাঁরা জেনে যায় যদি কভু কোনো পলে
হয়েছি কবি তোমারি হৃদয় হরে,
আমারে দুষো না দয়া করে,
ক্ষমার দৃষ্টি সদা রেখো মোর 'পরে।

সত্যরে আমি বড় ভালোবাসি,
তাই তোমারে গঞ্জে ভাবরস ভরি কবিতায়।
এ হেন কবিতা রচে কভু যদি তব শান্তি নাশি,
রোষভরা কণ্ঠে বোলো না মোরে ঘৃণিতপ্রায়।
ক্ষুব্ধ হিয়ার ব্যাকুলতা
তুমি বুঝিলে না, ওগো আশালতা।

হে সকল নারীর সম্রাজ্ঞী,
রোদন করি আজো তোমারি তরে।
হে মানস- সমুদ্রের ডলফিন রাজ্ঞী,
নাও কি আমার নাম কখনো বেদনাভরে?
মনে হয় তুমি ভুলেই গেছ মোরে,
ধরেই নিয়েছ আছি শুয়ে কবরে।


জেনে রেখো, যদি চলে যায়
কভু পরপারে তোমার আগে‌,
আফসোস করে বলবে সেদিন, " হায়!
কেন কুসুম হল সৌরভহারা আমার হিয়ার বাগে?"
জানবে সেদিন, আমি আর নেই দুনিয়ায়,
শান্তিতে শুয়ে আছি গোরে, নিয়েছি চিরবিদায়।

হয়ত তুমি শান্তিভরে বলবে, " যাক, বেঁচে গেলাম!
কেউ আর কবিতা লিখে করবে না জ্বালাতন।"
বৃথা বাক্য ব্যয়িবে, কারণ পাঠক রেখে যে ম'লাম,-
হেরিবারে তোমা বেড়ে যাবে তাঁদের হিয়ার উচাটন।।
... সেখ আজমাইল
( কলিকাতা-১৪৪, ২৯/০১/২০২০
বুধবার, বিকাল: ৪:৩৭)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।