অন্তিম বিদায়-স্মরণে
- আজমাইল - অ-নামিকা ১৯-০৪-২০২৪

যেদিন আমি বিদায় নেব চিরদিনের মতো
এই সুখশূন্য-যাতনামাখা দুঃখের দুনিয়া হতে,
হবেই কালি মুখখানা তোমার শোকের ছায়াতে;
উৎসারিবে তব হৃদয় হতে বেদনাভরা বাক্য যত।
অনুধাবিতে পারগ হবেই আমার অভাব কত!
আমায় নিয়ে নিন্দায় যাঁরা রত, এড়াবে তখন তাদের কোনোমতে,
বুঝবে ঠিকই, ছিলাম আমি সত্য প্রেমের পথে;
স্মৃতির পটে তব উঠিবে ভাসি আমার স্মৃতি শত শত।।

সেদিন থেকে আগ বাড়িয়ে তব খোঁজ নেবে না কেউ,
ইংরেজিতে বলবে না আর কারেও,"অকওয়ার্ড ফিল করি!"
কারণ ছাড়া ফোন করে কেউ করবে না ঘেউ ঘেউ,
বলবে না কেউ স্বপ্নে শুধু তোমারই হৃদয় হরি।
দেখবে সেদিন উঠছে নাকো হৃদয়-গাঙে প্রেম-ঢেউ,
হিয়ার বাগে এলিয়েছে প্রেমের কুসুম গন্ধ, গেছে মরি‌‌।।
.... সেখ আজমাইল
রাত্রি ১২:৫৫, ২১.০১.২০২০
মঙ্গলবার, কলিকাতা-১৪৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩০-০৩-২০২০ ০৯:১২ মিঃ

পাঠে মুগ্ধ  হলাম।