দীনহীন
- Tamal Ghosh - জীবনতৃষ্ণা ১৯-০৪-২০২৪

তব ধন মাগি, আমি দীন, সদা জাগি
দ্বারে দ্বারে ডাকি ফিরি, লোভ নাহি ত্যাগী |
কেও দেয় ধন, কেও বা ফিরায়, হায় !
এইভাবেই মম দিবস যে ফুরায় ||

হঠাৎ, এক রজনী দেখা দিলে তুমি,
রাজবেশধারী, নব কলেবরে, স্বামী |
হাসিয়া শুধাইলা মোরে,"কি চাও তব ?"
আমি অতি লোভী, মোহে বাঁধি থাকি শব ||

মনে মনে ভাবি প্রভু দেখা দিলে আসি
মাগিব মনের সব সাধ, রাশি রাশি |
কহিলাম মম,"দাও ধন শত সম"
তাই দিলে তুমি, নিলেম আমি, বিষম ||

প্রত্যুষকালে, চিন্ত সকলে জাগি দেখি
একি ! লালসা-জালে, দিয়েছো মোরে ফাঁকি ||

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tamal_Ghosh13
৩০-০৩-২০২০ ১০:১৩ মিঃ

ধন্যবাদ কবিবর

M2_mohi
৩০-০৩-২০২০ ০৯:১১ মিঃ

প্রাঞ্জল শব্দের অলংকরণ।  পাঠে মুগ্ধ  হলাম।