নিঃসঙ্গতা
- মোঃ আব্দুর রহমান ২৮-০৩-২০২৪

এই অবরুদ্ধ অনিশ্চিত সময়ে
আজীবন একা থাকতে চাওয়া
ব্যক্তিও যখন নিঃসঙ্গতায় অস্থির হয়ে ওঠে;
আমি তখন সূর্যাদয় দেখি, সূর্যাস্ত দেখি
বাতাসে বাঁশের পাতার নড়াচড়া দেখি
নেপিয়ার ঘাসের ঢেউ দেখি
তিলের সদ্য গজানো চারা থেকে
কয়েকটি পাতার উঁকিঝুকি দেখি।

আমি এসব সবুজের সঙ্গতায়
ভালো আছি; মেহগনি-সুপারি,
তাল-কলা, বাঁশ অথবা কাঁঠাল
বাগানে অন্যান্য গাছের মতো।

শুধু সন্ধ্যায়, যখন আঁধারে এসব
দৃশ্যপট ঢাকা পড়ে যায়; চাঁপানঘাটের
বিল থেকে বাতাস বয়ে আনে পানির
শীতলতা, আমি সেই শীতলতায় সারাদিনের
বাকি যা কিছু নিঃসঙ্গতা মুছে দিতে চাই
তখন মনে হয়, সারাদিনের সকল চিত্রে
আসলে খুঁজেছি তোমার বিকল্প।

প্রিয়তমা, তুমি ছাড়া সহস্র সবুজের মাঝেও, আমি
বিস্তৃত মরুভূমিতে একটি গাছের মতো নিঃসঙ্গ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০২-০৪-২০২০ ২০:১০ মিঃ

বেশ, মন ছুঁয়ে গেল লেখা।