যদি গেঁথে দিত ফুল
- Esha Dastogir ২৯-০৩-২০২৪

স্রোতের অপেক্ষায় থেকে নীলা বিরক্ত হচ্ছে। এত শখ করে নদী দেখবে বলে এসেছিলো। চারিদিকে বাতাস নেই। তার চুলগুলোও উড়ছে না।

ঘাটের মাঝি ডাক দিয়ে বললো " ম্যাম, যাবেন?"
অবাক হয়ে গেলো নীলা। মাঝিরা এত স্মাটলি কথা বলে কবে থেকে? নাকি সে মাঝি হতে চেয়েছিলো জীবনে। পড়াশুনা বাদ দিয়ে ছুটছে নৌকা নিয়ে।

"আপনি কি মাঝি নাকি এভাবেই মাঝির বেশ ধরেছেন?"
- আপা আমি কবি। আমার শখ নদীর এপার থেকে ওপারে যাওয়া।যারা উঠতে চায় তাদের নিয়ে একটু ঘুরা আর কবিতা বলা।
"ওয়াও! তা আমাকেও নিয়ে চলেন"
- আসেন আপা।

নীলা লক্ষ্য করলো হঠাৎ বাতাস বইতে শুরু করলো। আজব তো!  এতক্ষন বাতাস ছিলো না। নৌকা চলছে আর কবি তাকে উদ্দেশ্য করে বলছে-

"হয়তো তুমি আকাশ দেখো নি,
হয়তো দেখো নি নদীর স্রোত,
হয়তো গাঙ চিলকে উড়ে যেতে দেখো নি,
হয়তো শুনো নি মাঝির গান।
আমি মাঝির বেশে, হঠাৎ এসে শোনাবো তোমায়,
প্রেমের সুর,
তুমি কান পেতে শুনবে, চোখ বুঝে ভাববে,
হয়তো আবেগের দেশে,হঠাৎ করে এসে,
কেউ নিয়ে চললো তোমায় অজানা কোনো দেশে।
যেথায় নদীর স্রোতে, মুক্ত ভেসে আসে,
যেথায় নৌকাগুলোতে ফুল বিছানো,
আমি একটি ফুল এটে দিবো তোমার খোপায়,
তুমি হাসবে, ভালোবাসবে এই আমায়"

নীলা অবাক হয়ে মাঝির কবিতা গুলো শুনতে লাগলো। তার আর যেতে ইচ্ছে করছে না।যদি নৌকাটা থেমে যেত! যদি সত্যিই মাঝি এসে খোপায় গেঁথে দিত কিছু ফুল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০২-০৪-২০২০ ২০:১২ মিঃ

ভালোবাসা ও শুভ কামনা আপনার জন্য।