দলছুট শব্দ
- বায়েজীদ হোসেন বাদশা ২৯-০৩-২০২৪

এই যে প্রতি রাতে গিটার হাতে ছাঁদে দাঁড়িয়ে-
যেসব নাম না জানা ছেলেমানুষি গান গাই,
আঙুলের খোঁচায় গিটারের তারে শব্দ তরঙ্গ;
এই যে ভোকাল কর্ড দিয়ে অনাবরত শব্দ বেরিয়ে-
চাঁদের আলোয় রাতের আকাশে ভেসে বেড়ায়;
এসব শব্দের কিছু হারিয়ে যায় গ্যালাক্সিতে;
আর কিছু অবশিষ্ট থাকে কোন অলি-গলিতে।
কিছু দলছুট শব্দ সেখানে মহাকাশচারণ করে;
যেভাবে করেছিল মহাকাশচারী ইউরি গ্যাগারিন
শব্দগুলোতে ভালবাসা থাকে, আবেগ থাকে।

আমার শব্দরা ভুল করে ফেলে বিচ্ছিরি নক্ষত্র রাতে;
উশুইয়ার বাতিঘর, প্রাক্তন 'নেভাল বেস' ছেড়ে
জুলাইয়ের রাতে প্যাসো চিকোর দ্বীপে বসে থাকে
'প্রাইড এ্যান্ড প্রিজুডাইস' হাতে একটা শ্যামলা রঙের মেয়ে!
কোনো সিগন্যালও পারেনা পৌঁছে দিতে; তার কাছে-
রাত জেগে লেখা কোনো ছেলেমানুষি কবিতা!
রাতটারে ভয় পেয়ে গাওয়া কোনো হিজিবিজি গান!
একদিন ভুলে, আষাঢ়ের রাতে একটা দলছুট শব্দ
ভস্টক চড়ে চলে যায় 'টিয়েরা-ডেল-ফুয়েগো'
দ্বীপের নীল পানিতে মেয়েটারে দেখে ফেলে;
মার্কিন পোশাকে তারে মনে হয়েছিল রানী এলিজাবেথ!
একদিন ভুল করে ডিসেম্বরের রাতে, নক্ষত্রের আকাশে-
নীলগিরি পাহাড়ে বসে, টেলিস্কোপ হাতে চোখ পাতলে;
তারে দেখা যায় শনি গ্রহের পাশে; এক মার্কিন মানবী!
একদিন অসহ্য পূর্ণিমা রাতে, পৃথিবীর শেষ প্রান্তে;
মেঘের পোশাক পরা এক শ্যামলা রঙের মার্কিন তরুণী-
বাইনাকুলার চোখে তাকিয়ে থেকে আমারে দেখে;
আমি গিটারে আঙুল খুঁচিয়ে গাইছি মহিনের গান!
কাঠের চকিতে বসে শাল গায়ে পড়ছি তলস্তয়ের গল্প!
.
~ বায়েজীদ হোসেন

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।