এ করোনার পরে
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৬-০৪-২০২৪

দেখা হবে এ করোনার পরে
অন্য জীবন কিংবা চিরচেনা ঘরে
তোমরা চিনবে কী আমায়
বিস্ময়ের নতুন ভোরে?
স্তব্দ পুরো জাহান
মনের মেঘে ঢাকা
রিকশার মতোই অচল
আজিজ মিয়ার সংসারের চাকা।
হ্যাঁ, হয়ত আলো আসবে
এ করোনার পর
হয়ত কেউ আলোকিত করবে
নিঃসন্তান আম্বিয়ার ঘর।
তখন আবারো হিংস্র হবে
মানুষ ও মানচিত্র খেকোর দল
আবরার নুসরাতদের খুনে রক্তিম হবে
শিক্ষাঙ্গন ছাত্রাবাস কিংবা হল।
করোনার বদলে ক্ষমতার মোহে
নিঃশেষ হবে প্রাণ
বিদায় নিবে অনুরাগ
মনুষত্বেরও অবসান।
মারা পড়বে রাজনরা
আয়লানরা উপড়ে রবে
চলবে আবার অধিকার হরণ
করোনা গেলে তবে।
নীতিকথা শুনাবে মোল্লারা
নিঃস্বরা মরবে ধুকে
ক্ষমতা টেকাবে গুলি ছুড়ে
ভিন্ন মতের বুকে।
কিন্তু আমরা এসব চাই না
অধিকার পেতে চাই যা এখন পাই না।
আমরা লাল সবুজের পত পত শুনতে চাই
প্রতিটি মিনারে আযান শুনতে চাই।
আমরা চাই
ভর দুপুরে ঘুঘুর ঢাকে ঘুম ভাঙবে
রোহিঙ্গারা আত্মপরিচয় জানবে।
ভোটাধিকার পাবে গণতন্ত্রকামী
প্রতিটি জীবন জীবনের মতো দামি।
ফেলানীর মা বিচার পাবে
বিশ্বজিৎরা নিরাপত্তা পাবে।
প্রতিটি খুনের বিচার হবে
জেরুসালেম মুক্ত হবে।
সিরিয়ার ক্ষুদার্থ আলবেদরা খাবার পাবে
দৌলদিয়া সোনাগাছির নিশিগন্ধারা আপন ঘর পাবে।
আমরা চাই
করোনা আমাদের মানুষ বানাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।