ছায়া কবিতা
- ফাহিম রাহমান ২৩-০৪-২০২৪

জানি সত্য বললেও বুঝবেনা,
বিশ্বাস হবেনা,
আর বিশ্বাস করলেই বা না করলেই কী,
এখনও তোমাকে ভাবতে ভাবতে ভাবতে, থাক......
বলে হবেই বা কী।

সারাক্ষণ তোমার কথা মনে হয়,
মনেই থাকো,
মনে পরে এখনও,
সারাক্ষণ অহখন,
মনে পরে, মনটাও যে কী, বুঝেনা।
আমরা পুরনো হয়েছি,
তোমার স্মৃতি ঘোলা হয়েছে,
তোমাকে ভালবাসি ভাবতে গেলে মনে হয়
কীভাবে ভালবাসি, এভাবে কি ভালবাসা যায়!।

কতোদিন দেখিনা, কতোদিন ছুঁইনা, কতোদিন ডাকিনা
ওই নাম ধরে, ওই প্রাণ পরে।

ভাবতে গেলে বোধ হয় স্বপ্ন দেখছি।
আরে এভাবে কি ভালবাসা যায়!।
ভালবাসা কি এমন হয়!।
কেমন যেন সবার মাঝে
দিনে দুপুরে, খালে বিলে হাটে মাঠে নদী ঘাটে
দেনা পাওনা যেন।
এর নামও কখনও ভালবাসা হয়!।

আমি বলব ভালবাসি,
তুমি বলবে ভালাবাসি।
মুখোমুখি বসব দুজন,
অন্তরেতে কাছাকাছি,
হৃদয় মেলে দেখব দুজন,
তোমার তরে আছি না আছি।

বাতাস আকাশ ভুলব সকল
সকাল বিকাল রাতের ধকল,
নাইতে নেমে সায়র মাঝে
ডাকবে আমায় ভুলের সাঝে
ভাসব দুজন কাব্য খেলায়
নাবব দুজন প্রেমের নালায়।

ভালোতো কতো জনেই বাসি
আজও কি আর তুমিই আছো
তোমার মনেও আমিতো নেই
তোমার জনে তুমি বাঁচো।

তবু যেন তোমায় চেয়ে
মরতে ইচ্ছে হয় যে কেমন,
আর কাউরে বাসতে ভালো,
হয়না কষ্ট মরার এমন।

তবে কি তা ভালবাসা নয়, মহৎ কোনো বিধান মালা!।
ভাবতে গেলে ভীমড়ি খেয়ে সারাক্ষণই কানে তালা।

তবে কি তা প্রেম এসব, প্রেমেওতো আমার নতুন নয়,
অনেক বার প্রেমে পড়ে পুরনো এখনও নতুন হয়।

তবে যদি এসব প্রেমই হয়
এ কেমন নব প্রেমের ধারা,
কতোকতোকতো প্রেমপিয়েও
হইনি কখনও পাগলপারা।

তোমার প্রেমেতে, পুরনো সে তাতে
এখনও আমাতে পূড়ছি আমিতে
তবে কি এসব প্রেমও নয়,
প্রেমের চেয়েও ভিন্ন কিছু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।