ক্লিওপেট্রা তুমি কি সুখে আছো?
- শেখ রবজেল হোসেন ২০-০৪-২০২৪

ক্লিওপেট্রা তুমি আজ ওপারে গিয়ে কি সুখে আছো বেশ?
সময়ের পরিক্রমায় বিশ্বে এখন ছেয়ে গেছে স্থবিরতার রেশ।
আগ্রাসী ছিলে বড্ড তুমি ভালোবাসা আর ক্ষমতার লিপ্সায়,
কাঁপেনি তোমার হাত একটুও ভুলে হয়তো কিছুটা অনুকম্পায়।
রাজ সিংহাসনে বসেছিলে তুমি যৌবনে অনুজ টলেমীর সাথে,
তাকেই প্রথম জীবন সঙ্গী করে বোনকে মেরেছিলে ক্ষমতা বাঁচাতে।
কূট কৌশলে তুমি হারিয়েছো বহুবার মিশরের শাসন,
ফের উঠে দাঁড়িয়েছো শত্রুর সামনে উঁচু করে চিবুক মন।
সুডৌল বুকের মাঝখানে কঠিন হৃদয়ে ছিলো অনেক আশা,
বিচক্ষণ ছিলে বড্ড তাই জিতেছিলে রাষ্ট্রক্ষমতা আর ভালোবাসা।
ক্লিওপেট্রা তোমার রূপের আগুনে পুড়ে নতজানু রোমান সিজার,
জৈবিক চেতনায় ধরাশায়ী হয়ে আত্মসমর্পণ হয়েছিলো এন্টোনীর।
মিশরের ক্লিওপেট্রা তোমার জীবদ্দশায় তুমি কখনো হারোনি ,
সিজার এন্টোনি আর আপন ভাইয়ের সাথেও ছিলে জীবন সঙ্গিনী।
অক্টোভিয়াসকে ভালোবেসে প্রতারিত হলে সে ছিলো লজ্জা তোমার,
অন্তিম সময়ে তাই জীবনের সাথে করলে চরম অবিচার।
অক্টোভিয়াস বুঝেছিলো তোমার চোখে তাকালে চোখ ফেরাতে পারবে না,
চোখ তুলে তাই তোমার রূপ লাবন্য একটিবারও দেখলো না।
অন্তর্বাস খুলে তুমি বিষাক্ত সাপকে কাছে নিলে অক্টোভিয়াসের অবহেলায়,
তুমি হারোনি ক্লিওপেট্রা তুমি যুগে যুগে জয়ী হয়েছো তোমার সাহসীকতায়।
নতজানু হয়েও না পাওয়ার গ্লানি সে তো ছিলো জীবন্ত বিষ,
সে বিষেেই নিয়েছো কাছে ডেকে নিজেরই আশির্বিষ।
তোমার অন্তর্ধানের পরও গোসল করেছো মধু আর দুধের নহরে,
অজানা আজও রয়ে গেছো তুমি পুড়েছো কিবা রয়েছো ঘুমিয়ে কবরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।