দুঃখের প্রকার
- ফাহিম রাহমান ২৯-০৩-২০২৪

দুঃখরা দু’ধরনের -
কিছু দুঃখ এমন হয় যা উপড়ে ফেলা যায়।
বন্ধুতায় বা বন্ধুরতায়,
সুখের বা দুখের গান শুনে,
সামান্য কবিতায় ভাসা যায়,
কিম্বা কাছের কারো সাথে কথা বলে।

অন্য দুঃখগুলো কিছুটা ভিন্ন -
যখন বুঝা যায় দুখী
তখন যেন তাতেই ডুবতে ইচ্ছে হয়,
ইচ্ছে হয় সে দুখেই বেঁচে থাকতে,
আবেগের আবেদনের নদীতে চির সলিল
সমাধিতে স্থায়ী হতে,
দুঃখগুলো ভাবতে,
তাদেরকে উপভোগ করতে,
কাঁদতে চেয়েও না কাঁদতে পেরে।
হয়তো এককাপ গরম চা খেতে খেতে
ভাবতে থাকা অনুভূতিহীনতায়;
আসলেতো দুঃখ বা আবেগ বলতে কিছু নেই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।