আমি মানুষ বলেই
- তাসফিয়া আক্তার তৃষা ২৫-০৪-২০২৪

আমি মানুষ বলেই
ইচ্ছেমতো খাবার দিয়ে
উদরের শূন্যস্থান ভর্তি করে
তৃপ্তির ঢেঁকুর তুলি।
অভুক্ত কাউকে দেখলে
অস্ফুট গলায় ছাড়ি দীর্ঘশ্বাস।

আমি মানুষ বলেই
দু' অক্ষরের শব্দ
কখনো ধর্ম,কখনো বর্ণ
কখনো বা গোত্রের পোশাকে
এসে অন্য মানুষ থেকে
বিভক্ত করে।

আমি মানুষ বলেই
অপরের রক্তে রঞ্জিত হই
কেটে টুকরো করি,
আঁচড়ে-কামড়ে ক্ষতবিক্ষত করি
গনগনে আগুনে ঝলসাই
কিংবা ফাঁসিকাষ্ঠে ঝুলাই।

আমি মানুষ বলেই
সংখ্যাছাপানো কাগজের দামে
বিকাতে পারি সব।
কেনাবেচা করি আবেগ-ভালোবাসা
বুদ্ধি-বিবেক,স্বপ্ন-আকাঙ্খা
অর্থের বিপরীতে দুর্লভ কিছু নেই।

আমি মানুষ বলেই
মানুষবেশী মানুষের মাঝে
সত্যিকারের 'মানুষ' খুঁজি।
অধীর হয়ে হাতড়ে বেড়াই
মানুষের মাঝে 'মানুষ' মেলে না
রক্ত-মাংসের খোলস মেলে।

আমি মানুষ বলেই
দুটো চোখ,দুটো কান আর
দুটো করে হাত-পা ওয়ালা
আস্ত শরীরটা নিয়েই
গর্ব করে বলি
আমি সৃষ্টির সর্বশ্রেষ্ঠ জীব!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Asm_Mizan
০৭-০৮-২০১৬ ১৫:২৭ মিঃ

চিন্তাটা ভালো!