।।। বাংলার বৈশাখ।।।
- মোঃ হাবিবুল হক ১৭-০৪-২০২৪

এলো আবার ১লা বৈশাখ ফিরে,
বাংলা মায়ের কোলে,নতুন বঙ্গাব্দ নিয়ে।
ম্লান আর বিমর্ষতায় ভারাক্রান্ত মুখো খানি,
বরণ ডালা সাঁজবে না এবার জানি।
গাঁথবেনা মালা, গড়বেনা তোরণ সম,
আলোক সজ্জায় সজ্জিত হবে না শহর।
বর্ষ বরণের আঁচ এবার পড়বে না গ্রামে,
সবই থাকবে ঢাকা শূন্যতারই চাদরে।
চারিদিকে আজ হাহাকার আর ফাঁকা,
বাংলা মায়ের চোখেতে জলের ধারা,
পারে না তার সন্তানেরে আঁচলে বেঁধে রাখে,
কি এক ভয় আতঙ্কের মাঝে,
মা আমার ডুকরে কেঁদে ওঠে,
এই বুঝি কেউ ছিনিয়ে নেয় তার কোলের শিশুটিকে,
কোন এক রাক্ষসী করোনা মহামারী রুপে,
আবির্ভূত হলো এ বাংলা মায়ের বুকে,
তবুও ঋতু চক্রের চাকা চলে অবিরত,
শত ধ্বংস, বিপদ আপদ মাঝেই,
বাঙালী বরণ করলো নতুন বঙ্গাব্দকে।।

এলো বৈশাখ এবার, ফ্যাকাশে বিবর্ণ সাজে,
নেই এবার পান্তা ইলিশের আয়োজন বট তলে,
বন্ধ হলো বৈশাখ বরণ গানে গানে,
কোলাহল শূন্য বৈশাখ মেলা প্রাঙ্গনে,
সাদা আর লালের বাহারি পোশাক পড়ে,
ঘুরবে না এবার নারী, পুরুষ, শিশু বৃদ্ধ বৃদ্ধা দলে দলে,
হবেনা মিষ্টিমুখ হালখাতার হিসাব এবার,
দেখা হবে না ফের নতুন পুরাতন আবার,
মঞ্চ মাতবে না এবার জারি,সারি, কবি
পালা গানে,
তবুও বাঙালী জাতি সত্তা লালন করবে
নিরব নিভৃতে অন্তরে।
বাঙালী বীরের জাতি,
ঘর বন্দি থেকেও তারা একাত্ত হবে-
অসাম্প্রদায়িক ও সর্বজনীন বর্ষবরণ উৎসবে ।।
---------------.
#ঢাকা- ১৪/০৪/২০২০
# ১লা বৈশাখ- ১৪২৭।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।