বোশেখে প্রিয়া ও আমি
- রফিকুল আলম ২৬-০৪-২০২৪

বোশেখে প্রিয়া ও আমি
-====রফিকুল আলম
বৈশাখী বিকেল বেলা
নিঃসঙ্গতায় একাকী আমি
আম বাগানে বসে ভাবছিলাম
আমার প্রিয়ার কথা্।
বর্ষ শুরুতে নব সুতপা যেন
দ্বিগুন আনন্দে বিকিরণ করছে
তার তেজস্বী অহংকারের খরানী।
সবুজ প্রকৃতি ভেদ করে তখনো তার
তপ্ততা শরীর ছুঁয়ে ছুঁয়ে যাচ্ছিল।
কয়েক বছর আগের বোশেখেও ছিল
প্রদীপ্ত দিনেশের উত্তাপ প্রখরতা
প্রকৃতির রুপ ছিল যেন
নিঃসন্তান জননীর বুক ফাটা হাহাকার
কিন্তু তখনো ওর শরীরের চ্যাটচ্যাটে ঘামে
পেতাম শীতলতার ছোঁয়া
আর সোঁদা গন্ধে পেতাম
ঋতুরাজে বিকশিত মহুয়ার গন্ধ।
তেরশ’ সাতাশির পৌষে
কুয়াশার চাদর মুড়ি দিয়ে
চলে গেল সে -------
মহা আনন্দ ঘন নীড় রচিতে।
শুনেছি আমার প্রিয়া প্রতিনিয়ত
প্রণান্ত চেষ্টায় ব্যর্থ
সুন্দর সুখী নীড় রচনায়
ওর জীবন প্রকৌশলী নাকি
নিষিদ্ধ ড্রাগে আসক্ত অমানুষ একজন।
হঠাৎ দেখি ভয়ার্ত মেঘে ঢেকে গেছে
আকাশের ঈশান কোণ।
বৈশাখী তান্ডব নৃত্যে
চারিদিক ধূলিতে অন্ধকার।
আমার মন ডুকরে কেঁদে কেঁদে বলছে
ঐতো তোমার প্রিয়ার বর্তমান রুপ
আনন্দ নীড় রচনায় ব্যর্থ জীবনে
ভাটা পড়েছে মলয়ের।
তার মনেও এখন অশান্ত কাল বোশেখীল ঝড়
যে ঝড় আমার মনেও অনুক্ষণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
১৫-০৪-২০২০ ০৭:৫২ মিঃ

বাহ! ভালো বর্ণনা