অমানুষ
- রনি পারভেজ - আলোড়ন ১৯-০৪-২০২৪

হয়কি- ভেতর টা না ভীষণ ফাঁকা ফাঁকা লাগে।
আয়নাতে নিজের মুখটাই কিরকম অচেনা যেন!
দগ্ধ অতীত কণ্টকিত ভবিষ্যৎ আর বর্তমানের ভাগে,
ছুঁড়ে ফেলা ক্যানের কৌটার মত, আমি মূল্যহীন কেন?

বিলাস সে বিলাপ হয়ে কোলাকুলি করে আপনায়
হয়ে উচ্ছ্বসিত পিষি আত্ম খোরাক পায়ের নিচে।
অতঃপর নেহাত কষ্ট আশ্রয় পায় ভাবনায়,
যেন ভালো থাকার প্রয়াস পুসি মিছে মিছে।

আমার মত ছেলেরা ভালোবাসতে পারে-
পারে না আমার মত পরিবারের ছেলেগুলো!
এভারেস্ট সম পাহাড় চাপা প্রত্যেকটার ঘাড়ে
স্বপ্ন নিয়ে কিসের চিন্তা, হয়ে যাক এলোমেলো।

আমাদের যত্ন নিতে কারো সৃষ্টিই হয় না!
তবু সময়ের ফাঁকফোকর রাখি বিশেষ কিছুতে,
চিন্তা জুড়ে অনেক কিছু - নেই নিজের ভাবনা
হাজার ইচ্ছে মাঝেও পারি না কারো হাত ছুঁতে।।

একটা দীর্ঘশ্বাস ফেলে তাকিয়ে আকাশটার নীলে
কিছু অব্যক্ত কথার পরিস্ফুটন, না শুনা যায়।
নিজের ভেতরকার জমা হুংকার নিরবতা মিলে
সে বিচিত্র পরিস্থিতির সুযোগে নিজেকে বদলায়।

পারিনা বদলাতে বাধ্য হই মেনে নিতে সব কিছু
ভালোবাসা থাকে পাই কই ভালোবাসার মানুষ,
নিজের ছায়াই সময় পেলে ছেড়ে দেয় পিছু
কিছু বলার নেই সব অবশেষে নির্দোষের দোষ।

অব্যাহত থাকবে তবু খুঁজতে অধিকার
মন আকাশে উড়াবো তাই ইচ্ছে ফানুস
নিজের কাছে নিজের বঞ্চিত আবদার
তাই হাজার চেষ্টার পরো রইলাম অমানুষ।।

#JD

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

jd_pervaz
০৫-০৬-২০২০ ১৭:৪০ মিঃ