তবু যেন মনটা কাঁদে
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - অরশিতে চোখ রাখো ২৯-০৩-২০২৪

তবু যেন মনটা কাঁদে
অচিন্ত্য সরকার

মায়ের দুধে বাদ সাধল,কুচক্রির কুটিল ছল;
ভাষার জালে দখলদারি,মৌ-লোভী সব কারবারি,
মায়ের নাড়ির বাঁধন টুটে,দাবাতে চায় পায়ের বুটে;
ভেস্তে দিল সব চাতুরি,বাংলা মায়ের ছেলের দল।

বুকের রক্তে রঙিন হলো,রাজপথের কালো শিলা;
মায়ের ভাষা প্রাণ খোলা,ভাটিয়ালি পাল তোলা,
বাউল সুরে একতারা,আপন ভাবে আত্মহারা;
নাঙা পায়ের প্রভাত ফেরি,সংকল্পে অটল টিলা।

শহীদবেদী গর্বে কয়,মায়ের ভাষায় কথার জয়;
অত্যাচারীর ভাঙল ডানা,আরও প্রবল হলো হানা,
মুক্তিসেনা উঠল জেগে,প্রত্যাঘাত তীব্র বেগে;
বায়ান্ন দিল প্রত্যয়,একাত্তর আনল পূর্ণ জয়।

বাংলা আজ মধুরতম,কাব্যে কথায় মনোরম;
বিশ্বজোড়া আসন তার,কণ্ঠজোড়া মনিহার,
তবু যেন মনটা কাঁদে,নোংরা যত খিস্তি ফাঁদে
অকারণে ধর্ষিতা হয়, আমার ভাষা হরদম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।