সুদীপ্তা
- Tonoy Chowdhury - জলোসৌধ ২৩-০৪-২০২৪

কলকাতার চিপা গলির পুরানো বাড়ির রাস্তায়,
কিংবা বর্ষণমুখর কোনো অপরাহ্নবেলায়,
যখন সমস্ত লোকের আনাগোনা থমকে দাঁড়ায়—
জীবনানন্দের কাব্য হাতে তুলে;
বারান্দায় আয়েশের এক কাপ চা'য়ে চুমুক দিয়ে
অর্হণীয় প্রেমে মুমুক্ষুর প্রত্যাশায় বসে রয়েছি,
যে জানালা দিয়ে কখনো ভালোবাসা এসেছিলো
আজ সেখানে জলার তিতিরদের বসবাস!

ওইসব মায়াগুলো জীবনকে আঁটোসাঁটোর মতো
আকড়ে ধরেছে কখনো রেহাই না দেওয়ার আকাঙ্ক্ষায়।
পীযূষের মোহ কতকাল অব্ধি কাটেনি,
তোমার কুন্তলে যূথিকা'য় ব্রততীর আরাধ্যে,
সর্বনাশের ভুঁইফোড় কাঁঠালচাঁপা বাগানে এসে জুটল
হঠাৎ নিঃশ্বাসের ঝড়ে প্রকৃতির সুশ্রুত নিরবে—
জাহ্নবীর সিঁথি উজাড় করে দিয়ে।

সুদীপ্তা,
যেদিন বিড়ম্বনা আমন্ত্রণের মণিকোঠায়,
আশ্চর্যরকম ভাষায় উতরে গেল খানিকক্ষণ,
বৈকালিকী আশপাশ গ্রাস করল—
যেন কত ক্ষুধার্ত— যেন কত পিপাসার্ত!
নেই কোনো আড়ম্বরতা, নেই কোনো সমারোহ!
বৈদূর্যমণি নিয়েই উড়াল দিলো,
আর জলোসৌধের পাশে ঝরে পড়ে রইল কিছু শিউলিফুল।

৬ বৈশাখ, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

226211
২১-০৪-২০২০ ১৩:১৯ মিঃ

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা কবিদ্বয় ফয়জুল মহী এবং মোঃ নজরুল ইসলাম।

এইভাবেই পরস্পরকে উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা সাহিত্যকে এক অনন্য উচ্চতায় উচ্চাসনে অধিষ্ঠিত করাই হোক আমাদের সংগঠিত লক্ষ্য।

M2_mohi
২১-০৪-২০২০ ০১:১৫ মিঃ

Excellent

NINazrul
২০-০৪-২০২০ ২৩:৪১ মিঃ

খুব ভালো লাগলো!!