একটা চায়ের নিমন্ত্রণ
- কানিজ ফাতেমা আনিকা ২০-০৪-২০২৪

কতবার ভেবেছি
তোমাকে একবার নিয়ে আসবো
আমাদের ছাদে..
ঘর বলতে যদি কিছু থাকে আমার,
তবে আমাদের বাড়ির
এই বিরাট ছাঁদটায়
মাদুর বিছিয়ে তোমাকে বসতে দেবো..
বহু দিনের অব্যবহৃত
পোর্সেলিনের কাপ এ, চা দেবো।
সুপারি গাছের ফুল,
খসে খসে ভোরে গেছে,
নারকেল গাছের বড় বড় পাতায়
ঘষা লেগে লেগে
একটা সুর ওঠা শব্দ!
লাগুক প্রেমিকার মতো
ছোট ছোট পাতা গজিয়েছে
কাঁচা পাকা দাড়িভর্তী বাড়িটায়..
প্রথম দেখায় তুমি হয়তো ভাববে
এ কেমন ভদ্রতা?
হয়ত ভাববে
আমার কোনো উদ্দেশ্য আছে?
একা পুরুষ মানুষ পেয়ে,
তোমাকে ফাঁসিয়ে দেব
আমাকে ছুতে চাওয়ার
মিথ্যা অপবাদে?
আমি আসোলে দেখবো,
কপালে ওঠা তোমার অস্বস্তি ভাঁজ..
দেখবো,
মেয়ে মানুষ দেখে
কেমন কুঁকড়ে যাচ্ছে তোমার শরীরটা।
দেখবো,
আর কিছু দেখবেনা বলে,
এক মনে গোল গোল করে
আঁচড় কাটছো মেঝেতে!
শুধু তোমাকে দেখবো বলে
আকাশের নিচে মুখ-মুখী দাঁড় করাবো..
তুমি হয়তো মনে মনে জব করছো
পূর্ব প্রেমিকার নাম..
থোকা থোকা সূর্যের আলোয়
ডুবে যাচ্ছে তোমার আঙ্গুলগুলো
চায়ের ভেতর!
মাথার চুলগুলো উড়ে যাচ্ছে
পাখিদের সাথে..
তুমি আর থাকতে না পেরে
বলেই ফেললে
'কিছু বলবে?'
আমি হাসি থেকে রেখে বলবো
আমায় কেমন লাগে আপনার?
তুমি বলবে, ঘাসফুলের মতো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 6টি মন্তব্য এসেছে।

kanizc0
২১-০৪-২০২০ ২২:১৫ মিঃ

অনেক ধন্যবাদ তিনজন ভাইয়াকেই <3

M2_mohi
২১-০৪-২০২০ ১৪:২৫ মিঃ

শোভন, সুসভ্য  লেখা

226211
২১-০৪-২০২০ ১৩:২৬ মিঃ

কাব্যটি পাঠ করার সময় পঙক্তিগুলো চিত্রকল্পের আশ্রয়ে নয়নের সামনে যেন ভাসছিলো। সার্থক কবিতার সবকটি গুণাবলি উপস্থিত হলে এমন অনুভব করা সম্ভব।

কবি কানিজ ফাতেমা'র জন্য অশেষ শুভকামনা এমন মনছোঁয়া কাব্যটি উপহার দেওয়ার জন্য।

Dojieb
২১-০৪-২০২০ ১২:১৬ মিঃ

আপু, এখানে অনেকেই কবিতা ভালো লেখে। কিন্তু ভালো লেখা আর প্রতিভা থাকা এদুটোর মধ্যে বিরাট পার্থক্য আছে। আপনি প্রতিভাবান, প্রতিভা খুবই বিরল বস্তু। তাই স্বাভাবিক, আপনার কবিতা আমার অপেক্ষা করা যায় এইরকম পছন্দ।

kanizc0
২১-০৪-২০২০ ১১:৫৬ মিঃ

এতো পছন্দ হয় আমার কবিতা?

Dojieb
২১-০৪-২০২০ ১১:৪৬ মিঃ

এক্সেলেন্ট। পারফেক্ট। আমি আজকাল সকালে অপেক্ষাতে থাকি আপনি আজ কি কবিতা লেখেন সেটা দেখার জন্য। আর রাত পর্যন্ত অপেক্ষা করি আমি কিছু লিখতে পারি কিনা দেখার জন্য। দীর্ঘদিন ধরে অপেক্ষায় আছি ইথার সাহেব আবার এখানে কবিতা লিখবেন এ আশায়, সে অপেক্ষাও বৃথা যাচ্ছে। দুদিন ধরে আমারও হাত শূন্য, কিন্তু আপনার কবিতাটা দেখে মনে হলো, অন্তত সকালের অপেক্ষাটা আজ বৃথা গেলোনা।