লকডাউনের বিষন্নতা
- কানিজ ফাতেমা আনিকা ২৫-০৪-২০২৪

আপনার বয়েস অনেকটাই
বেড়ে গেছে কোয়ারেন্টাইনে।
আজকাল অনেকটা বৃদ্ধ দেখায়।
চোখের নীচে
বাসা বেধে আছে
সময়ের পুরু চর।
চামড়ায় অহেতুক ভাঁজ।
থুতনির কাছে
হঠাৎ থমকে গিয়েছে
কিছু ঢেউ।
দীর্ঘ শুঁয়োপোকার মতো জুলফি।
এসব অতিরিক্ত বর্ননা বাদ দিলে
পড়ে থাকে দুটো চোখ।
আর হাসির হদিশ।
চোখের শক্ত কিংবা
কোমল কোনো
চাহনিই নেই।
মাঝামাঝি ঝুলে থাকা
একজন পথচারীর মতো।
ক্লান্ত? হবে হয়তো।
এই অস্বস্তির দিনে'
হাসির চেষ্টা করেছেন কখনো?
আজকাল আদৌ আর হাসেন?
জিজ্ঞাসা চিহ্নের মতো
ছোট ছোট পিক্সেল
আপনার সারা মুখ জুড়ে
খেলা করে।
আপনি কি আলোর জন্য
অপেক্ষা করছেন?
আপনার জামার রং
আপনার ত্বকের ওপর
প্রহরীর মতো
জেগে থাকে সারারাত।
আপনাকে বহুদিন
জিজ্ঞেস করা হয়নি
"শেষ কবে সিনেমা বা থিয়েটারে গেছেন?"
এই যুদ্ধ শেষ হলে
যাবেন আমার সাথে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

kanizc0
২১-০৪-২০২০ ২১:৫৮ মিঃ

আমীন :(

Dojieb
২১-০৪-২০২০ ২১:০৭ মিঃ

আশা করি এই সংকট একদিন শেষ হবে, তিনি আপনার সাথে সিনেমা দেখতে যাবেন। দুদিন হলো আমার প্রেমিকাকে কথা দিয়েছি এবার ফিরলে তাঁকে নিয়ে সিনেমা দেখতে যাব আবার। আমরা সবাই যেন ফিরতে পারি...

kanizc0
২১-০৪-২০২০ ২০:২৩ মিঃ

জি.. তার সাথেই সব স্মৃতি জড়িত ভাইয়া

Dojieb
২১-০৪-২০২০ ১৯:৪১ মিঃ

অসাধারণ। লকডাউন নিয়ে অন্তত পঞ্চাশটা কবিতা পড়েছি অন্যান্যদের; অধিকাংশই ফালতু, কয়েকটা ভালো ছিলো৷ কিন্তু এটার ভালোর থেকে অনেক অনেক বেশি। বেস্ট।। সামুতে আপনার লাস্ট কবিতায় বলেছিলাম, আপনার প্রচেষ্টায় ঘাটতি থাকছে; এখন আর কথাটা খাটছেনা। বেস্ট অফ লাক। বিশেষ কাউকে ভেবে কবিতাটা লিখেছেন কি?