ছায়া
- কানিজ ফাতেমা আনিকা ২৯-০৩-২০২৪

কিছু মানুষ হয়
দূরপাল্লার ট্রেনের মতো।
ছোট ছোট স্টেশনগুলোতে
দাঁড়ায় না।
হুস করে একটা ঝড়ের মতো
বেরিয়ে চলে যায়।
স্টেশন ছেড়ে যাওয়ার পর
প্রচন্ড হাওয়ায়
উড়ে যাওয়া চুলগুলো
মুখের ওপর বিলি কাটে।
অন্যমনস্ক মন
ক্ষনিকের জন্য স্তব্ধ হয়।
যতটুকু সময় থাকে
ততটুকু প্রবল।
তীব্র।
একটা তেজী দাপুটে ঘোড়া
যেমন নিজের
সমস্ত অস্তিত্ব নিয়ে
ঝাপিয়ে পড়ে।
এরা চলে যাওয়ার পর
অল্প টলে যায়
পায়ের তলার মাটি।
নিজেকে শান্ত করতে
সময় লাগে।
যতটা লাগে একটা দূর্ঘটনার পরে!
কিছু মানুষ হয়
দূরের কোনো
নির্জন স্টেশন।
যেখানে তেমন কেউ
যায় না বিশেষ।
একা বসে থাকে।
নিপাট নির্জন
সেসব স্টেশন।
একটা দুটো
গুমটি চায়ের দোকান
মাথার অল্প চুলের মতো
জানান দেয়
অনাড়ম্বর অস্তিত্ব।
দু একজন মানুষ
অনিশ্চিত ভবিষ্যতের
মুখ নিয়ে দাঁড়িয়ে থাকে
সেসব স্টেশনে।
এদের মুখেও হাসি নেই।
যেন এরা জেনে গ্যাছে
জীবনের সব গোপন রহস্য।
কিছু মানুষ হয়
রাতের নাম না জানা
অপরিচিত,অবিখ্যাত স্টেশন।
কিছুটা পরিত্যক্ত।
কেউ জানেনা
কোন অনির্দিষ্ট কারণে
কেউ যায় না সেখানে।
চুপচাপ একটা অতীত
বুকে নিয়ে
অন্ধকারের মধ্যে
দাঁড়িয়ে থাকে এরা।
এরা কাউকে ডাকে না।
কারোর থেকে
দূরে চলেও যায় না।
এরা অনড়, অবিচল,
অবশ্যম্ভাবী সময়ের
একক অস্তিত্ব নিয়ে
বসে থাকে প্রেতাত্মার মতো
বুকের ওপর।
আর কিছু মানুষ হয়
ভুল করে উঠে পড়া
ট্রেনের মতো।
যেখানের টিকিট
কোনোদিন কাটাই হয় না।
অন্যদিকে যেতে যেতে
হঠাৎ অন্যদিকে
বয়ে যাওয়া মৃদু নদী।
কিছু দূর নেমে
হেঁটে দ্যাখা।
গায়ে মিষ্টি গন্ধ এসে লাগে।
ঘুম পায় হালকা।
একটা সুন্দর এবং সংক্ষিপ্ত
মুখবন্ধের মতো।
আর কোনোদিন
কেউ কারোর কাছে ফেরেনা।
কথা বলে না!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

kanizc0
২২-০৪-২০২০ ১১:১৩ মিঃ

ধন্যবাদ ভাইয়া ^_^

Dojieb
২২-০৪-২০২০ ১১:০৬ মিঃ

আপু, মানুষের প্রশংসা করতে ভয় হয় এই ভেবে যে যদি তাতে তার অহংকার চলে আসে আর তাতে তাঁর প্রতিভাটা নষ্ট হয়ে যেতে পারে। এই ঝুঁকি নিয়েই বলছি, অসাধারণ। আমার জাতটাকেও যে এই প্রকারভেদে ফেলতে পেরেছেন তা দেখে অবাকই হয়েছি!