জীবনের অভিযোগ
- Tonoy Chowdhury - জলোসৌধ ২৬-০৪-২০২৪

অন্ধকারে জীবনের আরম্ভ আয়োজন যেন অন্ধকারে হারিয়ে যাওয়ার প্রয়োজন।
দীর্ঘশ্বাসে বেঁচে থাকার স্বপ্ন বুনন ভ্রমের আশ্রয়ে সময়ের গণন।

জীবনের অভিযোগ অভিশাপে শেষ, জলচৌকি'র গুঁড়ায় গুঁড়ায় এসে পৌঁছায়, কাননে কাননে বিষাদময় দুঃখ যাতনা— যেন মৃত্যু ও জীবন শেষ-শুরুর আবীরে; কত ঘনিষ্ঠ সম্পর্কে নির্লিপ্ত,
এ যেন অহর্নিশি পরস্পরে করে চলেছে খেলা।

উদ্দাম বিরুদ্ধতা শামিয়ানাতে ভরা, কাঙালের ঘরে ঐশ্বর্যের ছলনা। অভিমানের অশ্রুতে সংঘর্ষে সংগ্রামে প্রেম-ঘৃণা গোধূলির মৃত্তিকায় ঠাসা!

জীবনের একপাশে জীবন্ত স্বপ্ন বুনা অপরদিকে তিতা অসুখের ছোঁয়া,
মাথার ভিতরে ঘোরের আবেশ,
আশা আকাঙ্ক্ষার ব্যর্থ প্রচেষ্টার সমারোহে,
যেন আমাদের বলছে—
অন্ধকারে জীবনের আরম্ভ আয়োজন যেন অন্ধকারে হারিয়ে যাওয়ার প্রয়োজন।

রচনা কালঃ ২৩ চৈত্র, ১৪২৬
প্রকাশ কালঃ ৯ বৈশাখ, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।