।।। আগুন জ্বলে।।।
- মোঃ হাবিবুল হক ২৯-০৩-২০২৪

========================
বুকের মধ্যে যে আগুন জ্বলে,
তা কোন কাঠের আগুন নয়,
নয় তা কোন কয়লার আগুন,
নয় তা গ্যাস কূপের সৃষ্ট প্রজ্বলিত শিখা,
কিংবা নয় আমাজনের বনের দাবানল,
এমনটাও নয় যে পাহাড়ের বুক চিরে,
অগ্নি উৎপাতের লাভার আগুনের বিচ্ছুরণ ।

বুকের মধ্যে যে আগুন জ্বলে,
তা তো কোন বৈদুতিক শর্ট সার্কিটের আগুন নয়,
নয় কোন দেশলাই কারখানার বারুদের আগুন।

বুকের মধ্যে যে আগুন জ্বলে,
নয় তা পেট্রোলিয়াম জাতীয় কোন দাহ্য
পদার্থের আগুন,
কিংবা প্রচণ্ড খরায় ফসলি জমি পুড়ে যাবার আগুন।

বুকের মধ্যে যে আগুন জ্বলে,
নয় তা তুষের আগুন কণা,
কিংবা নয় তা সাহারা মরুভূমির
সূর্য কিরণের তপ্ত বালুর আগুনের উদগিরণ,
নয় তুর্কমেনিস্থানের কারাকুম মরুভূমির
ডোর টু হেলের ভয়ানক অগ্নি লেলিহান।

বুকের মধ্যে যে আগুন জ্বলে,
নয় তা কোন শ্মশানের চিতার আগুন,
যে আগুন জ্বলে বুকের মাঝে প্রতি মুহূর্তে
তা মানুষের মনের একান্ত অনুশোচনারই আগুন।।
++++++++++
#ঢাকা_১২/০৪/২০২০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৬-০৪-২০২০ ০৫:২৭ মিঃ

নান্দনিক লেখনী । মানুষ মানুষের জন্য।