রাঙা প্রভাত
- Tonoy Chowdhury - মুমুক্ষু ১৯-০৪-২০২৪

জলসঞ্চিত নতুন প্রভাতের মেলা,
সূর্য কিরণের আঁকাবাঁকা খেলা।
সমুদ্রের ওপর থেকে নিচে—
নেই তার শেষ রাত্রিবেলা।

দূর কোথাও শোনা যায় সেই শব্দ আজ;
প্রকৃতির রূপ নিয়েছে 'অহল্যা'র সাজ,
পাহাড়ের গুহায় থাকে কোন বনমানুষ-
বেরিয়ে চলে আসে নব রঙিন প্রভাতের ডাকে,
যখন সূর্য মুখ তুলে উঁকি দেয়-
কিছু পাখি কি তারে শুনতে পাই?

করুণাধারা বর্ষিত হয়ে,
কোথায় হারিয়ে যায়?
চেয়ে দেখি শুকনো মরুপ্রান্তরে,
খুঁজে নাইকো পায় হাজারো বারে।

শেষ হয়ে যায় দিন,
ফুরিয়ে আসে রাত
তবুও শেষ হয়না মোর অভিলাষ।

রক্তিম সূর্য ডুবে যায় একদিন—
না জানি সে কত দূর গিয়ে হারায়!
ছোটো নদীর আর দেখা মিলে না,
শেষ বয়সে এসে খোঁজার সাধও জাগে না।

কাব্যগ্রন্থঃ মুমুক্ষু
২৮ অক্টোবর, ২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

226211
২৭-০৪-২০২০ ১৪:৩৬ মিঃ

সুন্দর বলেছেন।

কবি ফয়জুল মহী

M2_mohi
২৭-০৪-২০২০ ১২:১০ মিঃ

আল্লাহ সুনিপুণ কারিগর । আর আমরা সুনিপুন ফাঁকিবাজ ।