শূণ্যবাদী
- Tonoy Chowdhury - মুমুক্ষু ২৫-০৪-২০২৪

সোডিয়ামের বাতিঘরের ভিড়ে এক যে—
তোমার সাথে নির্জনতম রাতে বের হয়ে এসেছি,
এখনো অন্দরমহলে প্রবেশ করিনি,
নির্ঝ্রিত নিঃশ্বাসে জোনাকিগুলোর শব্দে
সেই যে বেঁচে থাকার প্রেরণা পেয়েছি,
আজও তা ভুলতে পারিনি।


অশেষ শূন্যস্হানের সৃষ্টি হয়,—
নীরবতা ভেঙে তোমা'তে নতুন কাহিনীর
নিস্তব্ধতা ভাস্বরতা এনে দেয়;
অবাক অসময়ে স্বস্তির শূনতাবোধে!


একঝাঁক শালিক উড়ে;
কোনো ঠিকানাহীন গন্তব্যে পৌঁছাতে,
সকালের শুভ্র মেঘেরদের দল ছুটে,
কোনো ঠিকানাহীন গন্তব্যে ছুঁতে।


অভ্রভেদে রক্তিম অরুণ নিভে আসে,
কোনো ঠিকানাহীন স্হানে,
চারিদিকে শূণ্যতা ঘিরে ধরে
শরীর-মনে অবসর ঝেঁকে ধরে-
আমার আঙুল তোমার কুন্তলে
গলতে শুরু করে,
সে-ই যে প্রেমতরঙ্গ—
জোয়ার রূপ ধরে!


এতো কিছুর মাঝেও সেই অন্দরমহলের সুখ নেই;
ভেতরকার হাহাকার বামপাশে কম্পন তুলে,
বিদ্রোহের মাথা চাড়া দিয়ে ওঠে
আমি তখন বোবা হয়ে যাই;
নিজেকে শূন্যবাদী মনে হয়,
সে-ই যে ঠিকানাহীন মেঘেদের দল,
আর একঝাঁক শালিকের
কাছাকাছি কোথাও আমি ঠিকানাহীন গন্তব্যে ছুটে যায়।


১৮ চৈত্র, ১৪২৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

226211
২৯-০৪-২০২০ ২২:৪২ মিঃ

ধন্যবাদ, কবি ফয়জুলমহী

M2_mohi
২৯-০৪-২০২০ ১৫:৪১ মিঃ

Good