"আত্মসাত"
- জাবরুল ইসলাম চৌধুরী - সমাজ চিত্র ২৫-০৪-২০২৪

ত্রানের জন্য বাজেট যায়
গরীব দুঃখী অপেক্ষায়,
ধাপে ধাপে দিয়ে পাড়ি
বাষ্প হয়ে যায় তা উরি ।

ত্রান কেমনে বাষ্প হয়?
ডানে বামে দেখলেই হয়,
গরীব দুঃখী পাবে পরে
আত্মসাত হয় বোঝাই ভরে।

খরকুটা যা রইলো বাকী
গরীব দুঃখী আসো দেখি,
পাঁচ কেজির ঐ বস্তাটাকে
পোস্ট করে দেও ফেইসবুকে।

নিজের ছবি আগে তুলি
শুটিং করে হচ্ছে বিলি,
হায়রে সমাজ হায়রে নেতা
এই ছিলো কি ভোটের কথা।

বাঁশ থেকে আজ কঞ্চি বড়
পাতি নেতার দাপট বড়,
মরছে মানুষ অনাহারে
এসব নাকি দেখবে পরে ।

একশ টাকার বাজেট হলে
নব্বই রাখে আগে তুলে,
ক্ষেত্রবিশেষ ভিন্ন কথা
আজও আছেন সৎ ধার্মিক নেতা।

পত্রিকাটা দেখুন খুলে
চুরির খবর নিত্য মিলে,
দিনে রাতে অন্ধকারে
এতিমের মাল নিচ্ছে কেড়ে ।

বলছি তোমায় দাদা ভাই
এতিমের মাল আর না খাই,
যা পেয়েছো শুকুর করো
দুঃখীর উপর রহম করো ।

এতিমের মাল যারা খাবে
অন্ধ বধির সন্তান পাবে,
শেষ বিচারে পরবে ধরা
রবের আজাব ভীষণ করা ।


জাবরুল ইসলাম
ইষ্ট লন্ডন, যুক্তরাজ্য

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।