কাঁদে কৃষক
- মোঃ বুলবুল হোসেন ১৯-০৪-২০২৪

বৈশাখ মাসে বৃষ্টির ছোঁয়ায়
বিলের পানিতে ধান
আনতে পারব কৃষক আমরা
আউশ ধান টানে

ডুব দিয়ে ফসল তুলে
পাবে কিছু ধান
প্রকৃতির কাছে এসব অসহায়
নিষ্ঠুর প্রকৃতির দান।

ঋণ করে ফসল ফালানো
কেমনে দেব ধার
দেনার জন্য মোড়ল সাহেব
আসবে বারবার।

দেনার দায়ে ছাড়তে হবে
যেথায় আমার বাস
কেমনে ছাড়ি প্রাণের মাঁটি
যেথায় থাকি বারো মাস।

যতটুকু ধান পেয়েছি আমি
সবটুকু আপনি নিয়ে
আমরা হয় না খেয়ে থাকব
বসত ভিটা জাননা দিয়ে।

কৃষক কৃষাণী হাসি নেই মুখে
জুড়ায় কি প্রাণ ছায়ায়
মাঁটিতে পড়ে কাঁদে কৃষক
মাঁটির গন্ধে মায়ায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।