।।। স্পর্শের ছায়া।।।
- মোঃ হাবিবুল হক ২৯-০৩-২০২৪

এই যে আমার ছোট ঘর খানি,
চারিদিকের ইটের গাঁথুনির উপর সিমেন্ট
পলস্তারা ঢাকা ,
বাহিরে রঙের আস্তরণে কি এক পরিপাটি
দালান খানা।

যদিও ভাড়াটিয়া আমি,
ঠিকানা হীন কোনো দল ছুট বিহঙ্গ যেন,
তবুও এ বাড়ির সাথে সখ্যতার সম্পর্ক আমার
অনেক পুরানো,
দিন কাটে ঘরের বাইরে,
কাজ কর্ম আর জীবিকার দায়ে ,
সন্ধ্যায় ঘরের দরজা খুলে দেখি,
বিষন্ন, বিষাদিত ভাবে অপেক্ষারত
আমার প্রিয় ঘর খানি।

আমায় দেখে উচ্ছ্বসিত ঘর জিজ্ঞেস করে,
এলে তবে এতক্ষণে সারাদিন রেখে আমায় খালি।
বোঝাতে পারিনা তাকে,
আমারও শূন্যতা আছে তার চাইতেও
অনেক গুন বেশি আর ভারী।

সময়ের দাবির কাছে,
হারিয়ে ফেলেছি আজ সম্পর্কের স্পর্শ গুলো ঠিকই,
অনুভবেই স্পর্শ গুলো বেঁচে আছে
দিনের পর দিন, র্নিঘুম রাতে পর রাত,
মাস বছর পার করে নির্ভীক একাকী।
নির্বাসিত করেছে আমাকে,
চার দেওয়ালের ভেতর নির্জন অন্ধকারে,
চোখের পাতা বেয়ে ঝরে জল,
বড্ডই নিঃশব্দে নিঃসংকোচ- এ কোলের ওপরে।
সীমাহীন ধৈর্য নিয়ে
আরও কিছু দিন অপেক্ষায় থাকা,
আবারও উষ্ণ ভালবাসার স্পর্শে,
আবারও গভীর আলিঙ্গনের আনন্দে
আন্দোলিত হবে আমার এ শ্যাম বর্ণের কায়া।

আসবাবপত্র, দেওয়ালে টাঙানো ছবি, ঘড়ি,বুক সেলফ,
আছে যার যার জায়গা মত সবই,
দরজা, জানালা, বারান্দা, গ্রীল,ড্রইং, রান্নাঘর,
সবকিছু আজও আছে এক অনড়ও ভঙ্গিমায়,
শুধুই অনুপস্থিত রয়ে যায়
প্রিয় মুখগুলোর জীবন্ত এক একটি স্কেচ,
তবুও শরীরের সুবাসিত গন্ধ নাকে আসে,
সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে আছে তাদের
হাতের অসংখ্য আর অগণিত স্পর্শের ছায়া,
সারারাত নক্ষত্ররা জানিয়ে যায়,
সেও অপেক্ষায় থাকে তার ছায়া পথের স্পর্শতার ।

==================.
#রূপনগর_ঢাকা
#২৪/০৪/২০২০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৩-০৫-২০২০ ০৩:৪৯ মিঃ

Excellent