প্রেমাশিস
- Tonoy Chowdhury - জলোসৌধ ২৫-০৪-২০২৪

রুদ্ধদ্বার ভেঙে কিরণের দেখা মিলে ওই নীলাদ্রি' তে
সমস্ত প্রথা-রীতি অমান্য করে যদি মিলতো শিশির ভেজা স্নিগ্ধ বকুলের মালা তোমারি দু হাত জুড়ে,
প্রেমের আশিশে মোড়ানো মেঘের ওপারে সাজানো,
ছোট্টো এক সংসার আমাদের;
ভালোবাসায় মেখে সুখে উল্লাসে মেতে উঠতো আঙ্গিয়ায় বৃষ্টি,
লোকালয় থেকে দূরে মিথ্যে প্রতিশ্রুতির স্পর্ধায় নিজেদের এক পৃথিবী।
সমস্ত নিয়মের ঊর্ধ্বে সত্য শুধু আমাদের প্রেম,
স্বর্গসুধা বসুধায় নেমে রঙিন হয়ে উঠতো-
তরুপল্লবের উপরে পাখিদের স্বাধীন উড়াউড়ি যেন জ্যোৎস্নায় পূর্নিমার চাঁদ,
কেউ তোমার আমার মাঝে বিভেদের দেয়াল গড়ে তুলতো না।
আমাদের মাঝের ক্ষতগুলো স্বর্গীয় সুষমায় সেরে যেত
ওই নীলাদ্রি' তে যখন জন্ম নিয়েছিল অরিদ্রের আরণ্যক;
কঠিন কষ্টগুলো কত সহজ হয়ে যেত, মিটে যেত সমস্ত মান-অভিমান।
মরণ তোমায় নব আকৃতি দিয়েছে, তবুও এ স্মৃতিগুলো মিছে নয়, মিছে নয় এই প্রার্থনা;
যখন অনুভূতিহীনতা আমায় জড়োসড়ো করে রেখেছে ঠিক পাথরের মতো করে-
ভাবনা চিন্তাগুলো কেমন নিঃশেষ হয়ে আসে
ভালোবাসার নগরীতে দু' দন্ড শান্তির খোঁজে।


১৫-১৬ চৈত্র, ১৪২৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

226211
০৩-০৫-২০২০ ১৮:৩৩ মিঃ

অসংখ্য ধন্যবাদ।

M2_mohi
০৩-০৫-২০২০ ১৩:০১ মিঃ

অপূর্ব শব্দ বুনন ।