বঙ্গজননী
- মধুকবি ২৮-০৩-২০২৪

অরণ্যের বৃক্ষলতার ঐ নিকুঞ্জতলে ,
তৃণঘন বনানী কুয়াশার অন্তরালে ;
পদ্মপাতায় ঝিলিক মারে শিশিরকণা ,
দেখি ফুল শাখাতে ভ্রমরের আনাগোনা ।
দীপ্তজ্যোতি ছড়াও তুমি ভুবন মাঝে ,
চিত্ত ওঠে মোর উদ্ভাসিয়া সকাল সাঝে ;
বঙ্গজননী দেখে তোমার রূপমাধুরী ,
তোমারই চরণে শুধু লুটইয়া পড়ি ।
অনন্তের সন্ধানে দ্বীপ থেকে দ্বীপান্তরে,
ছুটিয়া বেড়াই আমি জীবন বাজী ধরে ;
বিচ্ছেদের দহন জ্বালা থাকে অন্তরে,
কি করে থাকি মা বিজনে তোমায় ছেড়ে।
বার বার ফিরে আসি তাই তোর কোলে মা ,
সাঙ্গ করে এক জীবনের সকল পরিক্রমা ;
জীবন ধন্য করি মাগো ললাট তব চুমি
কি যে ভালবাসি তোমায় জানে তা অন্তর্যামী ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।