মন খারাপের পঙ্ক্তিমালা
- অভ্র আরিফ ২৫-০৪-২০২৪

‘প্রত্যেকে নিজ নিজ বাড়িতে তারাবী নামাজ আদায় করে নিবেন“
এর চেয়ে বিষাদী কবিতা শুনিনি কখনো আগে… শুনিনি জন্মাবধি…
তারপরও তুমি কবিতায় বিষাদী চাদর জড়ানোর কৌশল জানতে চাইবে?
সারাদিন বৃষ্টিময়, সারাদিন পৃথিবী গুমড়োমুখো, সারাদিনই ছিল বিষাদময়
এইসব বিষাদ- হাওয়া হয়ে ঢুকে যায় ফুসফুসে, হৃৎপিন্ডে, যকৃতে
মনে হয়, পৃথিবী আজ বড় কাতর, বড় পীড়িত
যন্ত্রণায় ক্লিষ্ট শয্যাগত ধরণীর মাথায় আজ দরকার শান্তির পরশ
দোয়া-দরুদ পড়ি, করি স্তব চর্চা, অর্চনা, আরাধনা, নত হই প্রার্থনায়।
তবু, কেন পৃথিবীর অসুখ সারেনা?
পিপিলীকা, মৌমাছি আমাদের দলবদ্ধ হতে শেখাইনি কখনো,
শিখিয়েছে মুয়াজ্জিনের আযান, মন্দিরের উলুধ্বনি আর গীর্জার ঘন্টা,
তবে কেন আজ বিচ্ছিন্নতার সবচে বিষাদী কবিতার পাঠ আমার মুয়াজ্জিনের কন্ঠে?

আর আমি কিনা গর্দভের মতো মন খারাপের পঙ্ক্তিমালা রচনার প্রচেষ্টা চালাই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।