মহান মে দিবস
- স্বপন চক্রবর্তী ২০-০৪-২০২৪

পত পত করে উড়ছে পতাকা,
রক্তের রঙে লাল I
মুঠো করা হাত তুলেছে দাবি,
যারা বঞ্চিত চিরকাল I

শ্রমের মূল্য নিতে চায় ওরা,
ক্ষোভ ফিরে পায় হুঙ্কার I
স্লোগানে স্লোগানে উঠেছে আওয়াজ,
আর নয় শোষকের মার্ I

দুনিয়া দেখলো এক হয় গেছে,
শ্রমিকের নেই কাঁটাতার I
ভিয়েতনামের মুঠোটির দাবি,
দিতে হবে অধিকার I

শোষকের দল বন্দুক হাতে,
ঝাঁকে ঝাঁকে গুলি ছোড়ে I
মৃত শ্রমিকের রক্তে ভেজা,
জামাটা মুঠোতে ধরে,
শ্রমের দাবিতে উড়লো পতাকা,
হাতুড়ি কাস্তে ধরলো গান,
এ দাবি অন্ন, নুন পান্তার ,
মালিক এবার হও সাবধান I

সেদিনের সেই পয়লা মে,
নিয়ে এলো এক নতুন ভোর,
শ্রমের মূল্য ভিক্ষা নয়,
ন্যায্য পাওনা, আছেই জোর II

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

SSDIPU
০৮-০৫-২০২০ ০৮:৫৮ মিঃ

সুন্দর

M2_mohi
০৭-০৫-২০২০ ২২:৩৪ মিঃ

  দারুণ লেখা । ভালো থাকুন।

M2_mohi
০৭-০৫-২০২০ ২২:৩৪ মিঃ

  দারুণ লেখা । ভালো থাকুন।