আমার জীবনে রবীন্দ্রনাথ
- মধুকবি ২৮-০৩-২০২৪

বিশ্বকবি, কবিগুরু রবীন্দ্রনাথ,
স্বপ্নে দেখি আমার মাথায় তোমার দুটি হাত ।
রবীন্দ্রনাথ মিশে আছো তুমি আমার মন ও মগজে,
তুমি আমার প্রাণের কবি, তোমার গান বাজে গগনে গরজে।
রবীন্দ্রনাথ তুমি আমার প্রাণের সারথি,
মনে পড়ে বাল‍্যকালের স্মৃতি :
সবাই মিলে পাঠ করতাম, “আজ আমাদের ছুটি
ও ভাই আজ আমাদর ছুটি”
কৈশোরে পড়েছি, “আমাদের ছোট নদী চলে বাকে বাকে
বৈশাখ মাসে তার হাটু জল থাকে”।
যৌবনে পড়েছিলাম, “ওরে তরুন, ওরে নবীন,ওরে আমার কাঁচা,
আঁধ মরাদের গা মেরে তুই বাঁচা”।
তারপর জীবনে এল প্রেম, সাথী হলে তুমি- প্রেমিক রবীন্দ্রনাথ,
তোমার প্রেমের গান শুনে আমার কেটেছে কত নির্ঘুম রাত ;
“তোমারেই যেন ভালবসিয়াছি শতরূপে শতবার”
না হয়, “আহা তোমার সঙ্গে প্রাণের খেলা প্রিয় আমার”
কিংবা “সেদিন দুজনে দুলেছিনু বনে”
বিরহের যন্ত্রনা ভুলেছি তোমার কবিতা গানে।
জীবনের শেষ প্রহরেও তুমিই সঙ্গী আমার রবীন্দ্রনাথ,
স্বপ্নে দেখি আমার মাথায় তোমার দুটি হাত ;
সাঙ্গ করে সকল খেলা সুরে সুরে বলি,
যেতে নাহি দেব তবু যেতে দিতে হয় ;
জীবন সায়াহ্নে তুমিই সঙ্গী হবে আমার,
থাকবো আমি মগ্ন হয়ে তোমার কবিতায়।

পচিশে বৈশাখ চৌদ্দশত সাতাইশ
Fri 8 May 2020

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৮-০৫-২০২০ ২০:৩৬ মিঃ

সংসারে সাধু-অসাধুর মধ্যে প্রভেদ এই যেঃ সাধুরা কপট আর অসাধুরা অপকট। - রবীন্দ্রনাথ