বিদ্যানন্দের কবি
- Tonoy Chowdhury - মুমুক্ষু ১৯-০৪-২০২৪

ওগো অহর্ণীয় পীযূষের কবি,
উচ্চারণ করেছিলে বিদ্যানন্দের মুমুক্ষু ধ্বনি;
ধর্মের সুশ্রুত চিত্র এঁকেছিলে,
কাব্যের নিষুপ্ত ললাট জুড়ে,
প্রেম ভক্তি সাম্যের গানে গানে।


বহু বর্ষে, বহু আক্রোশে—
ধূলার স্তূপে ভরে গেছে জ্ঞানালোকের দুয়ার!
ঈশ্বরের ওই ভগ্নমন্দিরে কেউ নাই আর,
কেউ নাই আর!
মুক্ত চিন্তার বহ্ন্যুসব নিভে এসেছে,
কিণাঙ্কের কড়া দংশনে–
তন্নতন্ন মন্থনে!


ভেঙে যাক সমস্ত জঞ্জাল,
ভেঙে যাক দুর্ভাগ্য দুর্গতি
ভেঙে যাক নিরাশা,
ভেঙে যাক বাধা-বিপত্তি।
আশার প্রভা জেগে উঠুক
প্রাণে প্রাণে,
চিরস্থায়ী হোক সৎভাবনা
শতবর্ষী মনে।

২৫ বৈশাখ, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৮-০৫-২০২০ ২০:৩৪ মিঃ

সংসারে সাধু-অসাধুর মধ্যে প্রভেদ এই যেঃ সাধুরা কপট আর অসাধুরা অপকট।